25 C
Kolkata

Republic Day : সাধারণতন্ত্র দিবসে রঙিন হয়ে উঠেছে ডুডল

নিজস্ব সংবাদদাতা : নানা ঐতিহাসিক দিনে ভারতকে সম্মান জানিয়ে তৈরি হয়েছে বিশেষ ডুডল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনগুলিতে বদলে ফেলা হয় গুগল ডুডলকে। আবার বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল। ৭৩ তম সাধারণতন্ত্র দিবসেও তার ব্যতিক্রম হল না। ফের অভিনব ডুডল আর্টে ভারতের সাধারণতন্ত্র দিবসকে বিশ্বদরবারে স্মরণ করাল গুগল। দিল্লির রাজপথে প্য়ারেডে যা যা দেখা যায়, ৭৩ তম সাধারণতন্ত্র দিবসে সার্চ ইঞ্জিনের ডুডলে সেই ছবিই ফুটে উঠল।

বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের সবচেয়ে বড় হাতিয়ার। বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রে অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতার টুকরো খবর শিরোনামে উঠে এলেও দেশের ঐতিহ্য, সার্বভৌমত্ব, সংস্কৃতি, আন্তরিকতা আজও অটুট। তাই তো আজও এর সৃষ্টি, চিন্তন, ঐক্য গোটা বিশ্বের কাছে ঈর্ষণীয়। আর এই দিনটি ঠিক যেভাবে রাজপথে উপযাপিত হয়, তারই ভারচুয়াল লুক ফুটে উঠল গুগল ডুডলে। গভর্মেন্ট অফ ইন্ডিয়া (১৯৩৫) আইনের বদলে ১৯৫০ সালের এই দিনটিতেই কার্যকরী হয়েছিল ভারতের সংবিধান। গণতান্ত্রিক দেশে সুনিশ্চিত হয়েছিল প্রত্যেক ভারতবাসীর সমমর্যাদা ও সমঅধিকার।

যা ৭২ বছর পরও একইভাবে রক্ষা করে চলেছে এই দেশ। আজ গুগল সার্চে গেলেই চোখে পড়বে বদলে গিয়েছে ডুডলের রং। সেখানে জায়গা করে নিয়েছে হাতি, ঘোড়া, সারমেয় এবং উট। পাশাপাশি রয়েছে প্যারেডে ব্যবহৃত লাল রঙের তকমা। উট সওয়ার সেনার বাদ্যযন্ত্র সেক্সোফোনও জায়গা করে নিয়েছে ডুডলে। সাদা পায়রা থেকে তেরঙ্গা, সব নিয়ে আজ রঙিন হয়ে উঠেছে সার্চ ইঞ্জিন।

Featured article

%d bloggers like this: