28 C
Kolkata

Republic Day : প্রজাতন্ত্র দিবসে ট্যাবলো বাতিল, হাইকোর্টে ধাক্কা রাজ্যের

নিজস্ব সংবাদদাতা : প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে পরিকল্পিত বাংলার ট্যাবলো বাদ দিয়েছে কেন্দ্র। এরপর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজির ট্যাবলো বাতিলের সিদ্ধান্তের পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাতেও কেন্দ্রের সিদ্ধান্তে বদল হয়নি। এরপর গত বৃহস্পতিবার আইনজীবী রমাপ্রসাদ সরকার কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন।

সোমবার সেই মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট। এত কম সময়ের মধ্যে আদলত পদক্ষেপ করতে পারবে না বলে খারিজ করে দেওয়া হয়েছে মামলাটি। সোমবার মামলার শুনানির সময় রমাপ্রসাদ আদালতে সওয়াল করেন, ‘কোন পরিস্থিতিতে নেতাজির ট্যাবলো বাতিল হল? কেন শুধু নেতাজির ট্যাবলোকে বাদ দেওয়া হল?’ কেন্দ্রের হয়ে সওয়াল করেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর।

আরও পড়ুন:  IPS Akash Magharia: ইডি-র তলব এবার আকাশ মাঘারিয়াকে 
আরও পড়ুন:  #IndiaPriceHike: মুদ্রাস্ফীতি অব্যাহত থাকবে এবছরও, উদ্বেগ প্রকাশ কেন্দ্রের

ট্যাবলো বাতিল নিয়ে কেন্দ্রের যুক্তি তুলে ধরে আদালতে দস্তুর জানান, ‘নেতাজির তৈরি আজাদ হিন্দ ফৌজ (আইএনএ) ১৯৪৬ সালে নৌবিদ্রোহের সময় যোগ দিয়েছিল ভারতীয় সেনার সঙ্গে। সেসময় নিহত সেনাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে একটি ট্যাবলো তৈরি হয়েছে। সে জন্যই আলাদা করে ওই ট্যাবলোর রাখা হয়নি’। পাশাপাশি কেন্দ্রীয় সরকার নেতাজির বিষয়ে কতটা সজাগ, তাও সওয়ালের সময় বারবার তুলে ধরেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল।

তিনি বলেছেন, ‘২০১৫ সালে কেন্দ্রীয় সরকার নেতাজি সংক্রান্ত ফাইল প্রকাশের কাজ শুরু করে। ইন্ডিয়াগেটে নেতাজির হলোগ্রাম বসানো হয়েছে। অগস্টে মূর্তিও বসানো হবে। এটা মনে রাখতে হবে নেতাজি শুধু বাংলার নন, সারা ভারতের’। এই মামলার শুনানির পর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আদালতের পর্যবেক্ষণ, মামলা দায়ের হতে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। একদিন পরেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। এর মধ্যে কার্যকরী পদক্ষেপ করা আদালতের পক্ষে সম্ভব নয়। সেই জন্য খারিজ করে দেওয়া হয়েছে মামলাটি।

আরও পড়ুন:  Primary TET : অবশেষে ঘোষিত হলে টেটের দিন
আরও পড়ুন:  Dalit Student : বানান ভুল করায় ছাত্রের শাস্তি মৃত্যু

Related posts:

Featured article

%d bloggers like this: