28 C
Kolkata

Republic Day : দিল্লির রাজপথে কুচকাওয়াজে থাকবে নেতাজির ট্যাবলো

নিজস্ব সংবাদদাতা : নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে তৈরি পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। তবে প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির রাজপথে কুচকাওয়াজে থাকবে নেতাজির ট্যাবলো। কুচকাওয়াজে নেতাজির ট্যাবলো রাখতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

কলকাতা হাইকোর্টেও নেতাজির ট্যাবলো বাতিল নিয়ে করা জনস্বার্থ মামলায় কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর জানিয়েছেন, ‘নেতাজির তৈরি আজাদ হিন্দ ফৌজ (আইএনএ) ১৯৪৬ সালে নৌবিদ্রোহের সময় যোগ দিয়েছিল ভারতীয় সেনার সঙ্গে। সেসময় নিহত সেনাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে একটি ট্যাবলো তৈরি হয়েছে। সে জন্যই আলাদা করে ওই ট্যাবলোর রাখা হয়নি’। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে বাংলার ট্যাবলো বাতিল করার পর দেশজুড়ে সমালোচনা শুরু হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তাঁর তীব্র অসন্তোষের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যাবলোকাণ্ডে ক্ষুব্ধ হয়েছিলেন নেতাজির পরিবারের সদস্যরাও। ক্ষোভপ্রকাশ করেছেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফও। নেতাজির নাতি তথা বসু পরিবারের মুখপাত্র চন্দ্রকুমার বসু স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে যোগাযোগ করেন। তাঁর দাবি, রাজনাথ তাঁর সচিবের মাধ্যমে তাঁকে জানিয়েছেন, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে স্বরাষ্ট্রমন্ত্রক নেতাজিকে নিয়ে একটি বিশেষ ট্যাবলো তৈরি করেছে। তবে বিষয়টি রাজ্যকে কেন জানানো হয়নি, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

আরও পড়ুন:  Sampurna: বৈবাহিক ধর্ষনের পর কেমন আছেন রাজনন্দিনী? উত্তর দেবে 'সম্পূর্ণা'
আরও পড়ুন:  Calcutta 99: পুজোর আগেই 'Calcutta 99' বৃষ্টিভেজা

কেন্দ্র ট্যাবলো বাতিল করলেও নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার দেশনায়কের জীবন সংগ্রাম নিয়ে এবার ট্যাবলো থাকছে রেড রোডের কুচকাওয়াজে। ট্যাবলো বাতিল নিয়ে প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে টুইট করেন রাজ্য বিজেপির বর্ষীয়ান নেতা তথাগত রায়।  তাঁর বক্তব্য, ‘প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, অনুগ্রহ করে প্রজাতন্ত্র দিবসের উৎসবে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন। এতে নেতাজি সুভাষচন্দ্র বসুর বীরত্বের কাহিনি তুলে ধরা হয়েছে। যাঁর সংগঠন আইএনএ ব্রিটিশ সেনার উপর ব্রিটিশদের বিশ্বাস নাড়িয়ে দিয়েছিল এবং তাদের দ্রুত দেশ ছাড়তে বাধ্য করেছিল।’ ট্যাবলোকাণ্ডে রাজ্যের পাশে দাঁড়িয়েছেন লোকসভায় কংগ্রেস সংসদীয় দলের নেতা অধীর চৌধুরী।

তিনি জানান, নেতাজির ট্যাবলো যাতে বাতিল করা না হয়, তার জন্য রাজনাথ সিংকে চিঠি পাঠিয়ে আবেদন করেছেন তিনি। মুখ্যমন্ত্রী চাইলে সবাই মিলে একসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনের পরিকল্পনা নেওয়া যাবে বলেও মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন অধীর চোধুরী। ট্যাবলো বাতিল নিয়ে  বিজেপির সমালোচনায় সরব সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী।

আরও পড়ুন:  Nations League : ড্র ইংল্যান্ড-জার্মানি রুদ্ধশ্বাস ম্যাচ, নেশনস লিগের মূলপর্বে আজ্জুরিরা
আরও পড়ুন:  Bjp Jhalmuri: ঝালমুড়ি বিক্রি করে অভিনব প্রতিবাদ অগ্নিমিত্রাদের

এদিকে, নবান্ন সূত্রে খবর, সাধারণতন্ত্র দিবস উদযাপন নিয়ে বৈঠক করেছেন প্রশাসনিক শীর্ষকর্তারা। সেখানে সিদ্ধান্ত হয়েছে, করোনা পরিস্থিতির জেরে এবার সংক্ষিপ্ত করা হচ্ছে অনুষ্ঠান। সেনাবাহিনীর পাশাপাশি কলকাতা পুলিশ কুচকাওয়াজে অংশ নিলেও থাকছে না ছাত্রছাত্রীদের কোনও অনুষ্ঠান। মাত্র আধ ঘণ্টার জন্য অনুষ্ঠান হবে। সেখানে কলকাতা পুলিশের পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর উপর ট্যাবলো থাকছে।

Featured article

%d bloggers like this: