33 C
Kolkata

Covid Vaccine:- বৃহস্পতিবারই বাংলায় আসছে নতুন ভ্যাকসিন করবেভ্যাক্স,দেওয়া হবে স্কুল ছাত্র-ছাত্রীদের, কতটা কার্যকরী এই ভ্যাকসিন জানুন

নিজস্ব প্রতিনিধি:- চলতি বছরেই স্কুল খুলে দিয়েছে রাজ্য সরকার। খুলে গিয়েছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের দরজা। তবে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উপযুক্ত বয়স হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই ভ্যাকসিন নিয়ে ফেলেছেন সকলেই। কিন্তু বিভিন্ন স্কুলগুলিতে কম বয়সের জন্য সকলের ভ্যাকসিন নেওয়া সম্ভব হয়নি। রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন স্কুল গুলিতে ছাত্র-ছাত্রীদেরকে ভ্যাকসিন এর ব্যবস্থা করা হয়েছে। সেক্ষেত্রে ভ্যাকসিন দেওয়া হচ্ছে স্কুল ছাত্র-ছাত্রীদের। কারণ স্কুল খোলার পর মহামারী করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে পারে এমনটাই আশঙ্কা ছিল চিকিৎসক মহলের। যার কারণে স্কুল খোলার আগে ছাত্র-ছাত্রীদের ভ্যাকসিন এর ব্যবস্থা করেছে রাজ্য সরকার

প্রাথমিকভাবে রাজ্য সরকারের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদেরকে কো ভ্যাকসিন দেওয়া হলেও নতুন করে ছাত্রছাত্রীদের জন্য আসলো নতুন ভ্যাকসিন। ছোটদের জন্য বৃহস্পতিবার বাংলায় আসছে নতুন ভ্যাকসিন করবেভ্যাক্স। যদিও কবে থেকে এই ভ্যাকসিন ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে তা এখনও জানানো হয়নি। আপাতত রাজ্যে স্বাস্থ্য দপ্তরের অধীনে বিশেষ কেন্দ্রে সংরক্ষিত রাখা হবে এই ভ্যাকসিন গুলো।

আরও পড়ুন:  Bagdogra Airport: ১০ টি বিমানের পথ বদল
আরও পড়ুন:  Asansol: পথদুর্ঘটনায় মৃত বাবা ও মেয়ে

কোরবেভ্যাক্স ভ্যাকসিনে একটা অ্যান্টিজেন রয়েছে। এই অ্যান্টিজেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের চিলড্রেন হসপিটাল সেন্টার ফর ভ্যাকসিন ডেভেলপমেন্ট এবং বেলর কলেজ অফ মেডিসিনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কোরবেভ্যাক্স প্রচলিত ভ্যাকসিনগুলোর মতো গোটা ভাইরাসকে নষ্ট করে না। বরং, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

বর্তমান সময়ে শুধুমাত্র ভারত বায়োটেক এর কো- ভ্যাকসিন কম বয়সি স্কুলের ছাত্র ছাত্রীদের দেওয়া হচ্ছিল। তবে সেই তালিকায় নতুন সংযোজন করে আসছে নতুন ভ্যাকসিন। সূত্র মারফত জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকার আগাম ৩০ কোটি ডোজ করবেভ্যাক্স ভ্যাকসিনের বলার দিয়েছে হায়দ্রাবাদের সংস্থাটিকে। এবং এই ভ্যাকসিন কিনতে কেন্দ্রীয় সরকারের খরচ হবে প্রায় ১৫০০ কোটি টাকা।

আরও পড়ুন:  Howrah bridge: সাত সকালে দুঘটনা হাওড়া ব্রিজে,আহত ১০

করোনা মুক্ত একেবারেই হয়ে যায়নি এই রাজ্য। এরই মাঝে খুলেছে বিভিন্ন স্কুল কলেজ। কিশোর কিশোরীরা স্কুলে এসে বন্ধু-বান্ধবদের সাথে মেলামেশা শুরু করেছে। সে ক্ষেত্রে তাদের মধ্যে সংক্রমণ ছাড়ানোর আশংকা করছে রাজ্য সরকার থেকে চিকিৎসক মহল। তাই দ্রুত টিকাকরণ কর্মসূচি সম্পন্ন করতে চাইছে কেন্দ্র সরকার। যার কারণে নতুন ভ্যাকসিন পাঠানো হচ্ছে বিভিন্ন রাজ্যগুলিতে। তবে স্বাস্থ্য দফতর সূত্রের খবর ,নতুন এই ভ্যাকসিন অন্যান্য ভ্যাকসিন এর থেকে বেশী কার্যকর। তবে অবশ্যই মানতে হবে স্বাস্থ্যবিধি।

আরও পড়ুন:  KMC: টনক নড়ল সরকারের ! বিদ্যুৎপিষ্ঠের দুর্ঘটনা এড়াতে কী কী ব্যবস্থা নিল পুরসভা ?

Featured article