18 C
Kolkata

করোনাকালে শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতে ডায়েটে রাখুন এই খাবার গুলি!

নিজস্ব সংবাদদাতা: করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে নাজেহাল মানুষ। আর এই সময় কোভিড রোগীদের মধ্যে সবথেকে বেশি যেটা লক্ষ্য করা যাচ্ছে সেটা হল অক্সিজেনের ঘাটতি। করোনাকালে শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতে ডায়েটে রাখুন এই খাবারগুলি।

• ক্ষারযুক্ত ডায়েট:
রক্ত প্রবাহে অক্সিজেনের মাত্রা বাড়ায়
ল্যাকটিক অ্যাসিড গঠনে বাধা দেয়
এটি আপনার দেহের বিভিন্ন ক্রিয়াকলাপকে উদ্দীপিত করতে সহায়তা করে
শরীরের পিএইচ স্তর স্বাভাবিক রাখতে সহায়তা করে
আপনার দেহের অংশগুলি সঠিকভাবে কাজ করতে এটি সহায়ক

• প্রচুর পরিমাণে নাশপাতি, আনারস এবং কিসমিস খান:
এই খাবারগুলি গ্রহণের মাধ্যমে অক্সিজেনের মাত্রা বাড়ানো যেতে পারে। এই সমস্ত খাবারের পিএইচ মান ৮.৫। এছাড়াও এগুলি ভিটামিন এ, বি এবং সি -এর সাথে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এগুলির সাহায্যে রক্তকে নিয়ন্ত্রণ করে রক্তচাপ হ্রাস করা যায়।

• লেবু অক্সিজেনের অভাব পূরণ করবে
অক্সিজেন সমৃদ্ধ খাবারের মধ্যে লেবু অন্যতম। সাধারণত এটি অ্যাসিডযুক্ত। এটি কাশি, সর্দি, ফ্লু এবং ভাইরাসজনিত রোগের জন্য খুব উপকারী। এটি যকৃতের জন্য সেরা টনিক হিসাবে বলে থাকেন বিশেষজ্ঞরা।

• তরমুজ খাওয়া জরুরি:
তরমুজ সাধারণত সবাই খেয়ে থাকেন তবে বেশিরভাগ লোক জানেন না যে এটি খেলে রক্তে অক্সিজেনের অভাব পূরণ করতে সহায়তা করে। এই ফলটি ৯ টির পিএইচ মান-সহ সর্বাধিক ক্ষারক হয়। এটিতে বিদ্যমান ফাইবার এবং জলের কারণে এটি হালকা মূত্রবর্ধক হিসাবে কাজ করে।
শুধু এটিই নয়, এটি লাইকোপিন, বিটা ক্যারোটিন এবং ভিটামিন-সি এর একটি দুর্দান্ত উত্স। প্রতিটি ব্যক্তির কোলন পরিষ্কার করার জন্য এটি গ্রহণ করা উচিত।

• ডায়েটে আম-পেঁপে অন্তর্ভুক্ত করুন
এই গোষ্ঠীর খাদ্য আইটেমগুলির পিএইচ মান ৮.৫। এই দুটি ফলই কিডনি পরিষ্কারে কার্যকর বলে প্রমাণিত হয়েছে। পেঁপে কোলন পরিষ্কার করে এবং অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করে। বিশেষত কাঁচা খাওয়ার সময় এটি অন্ত্রের ক্ষতিকারক পদার্থকে ধ্বংস করতে কাজ করে।

• ফলের রস এবং কিউই খান:
কিউই এবং ফলের রস রক্ত স্রোতে অক্সিজেনের মাত্রা বাড়াতে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে। এগুলিতে প্রাকৃতিক চিনি থাকে, যা খাদ্য হজম হওয়ার পরে অ্যাসিডিক যৌগ তৈরি করে না। এই ফলের মধ্যে এমন বৈশিষ্ট্য রয়েছে যা শরীরে শক্তি বৃদ্ধি করে, ক্ষার গঠনে উত্সাহ দেয়।

• ডায়েটে ক্যাপসিকাম অন্তর্ভুক্ত করুন
এর পিএইচ মান ৮.৫। ভিটামিন -এ সমৃদ্ধ ক্যাপসিকাম আমাদের রোগ এবং স্ট্রেসজনিত র‌্যাডিকেলগুলির সাথে লড়াই করতে সহায়তা করে। কেবল এটিই নয়, এটির অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলির কারণে এটি এন্ডোক্রাইন সিস্টেমের জন্য খুব ভাল।
এখানে উল্লিখিত অক্সিজেন সমৃদ্ধ খাবারগুলি আপনার ডায়েটের অংশ হওয়া উচিত। এগুলি আপনার রক্তে অক্সিজেনের স্তর বাড়াতে সহায়তা করবে।

আরও পড়ুন:  Coriander : জীবনের সমস্ত দুঃখ কষ্ট কাটাতে ব্যবহার করুন ধনে

Featured article

%d bloggers like this: