26 C
Kolkata

Chicken Pox: রাজ্যে ক্রমশ বাড়ছে চিকেন পক্সের আক্রান্তের সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের করোনার প্রকোপ কমতে না কমতেই মাথা ছাড়া দিয়ে উঠেছিল ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগ। তবে শীত বাড়ার সাথে সাথে কমছে মশাবাহিত রোগ। এবার রাজ্যে বাড়ছে চিকেন পক্সে আক্রান্তের সংখ্যা। গত ১ সপ্তাহের এই রোগে আক্রন্ত হয়ে শুধু বেলেঘাটা আইডিতে মৃত ঘটেছে ৩ জনের। সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭। এই রোগে আক্রান্ত হয়ে উত্তর ২৪ পরগনার বীজপুরের বাসিন্দা এক বাসিন্দার মৃত্যু হয়েছে। তাঁর বয়স ছিল ৪৫ বছর। ওই হাসপাতালে এই রোগ নিয়ে ১৪ জন ভর্তি ছিলেন। তাঁদের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে। এখন CCU-তে রয়েছেন ১জন।

তবে এনিয়ে চিকিৎসকেরা জানিয়েছেন, এই রোগটি ছোঁয়াচে। তবে যদি কোনও ব্যক্তির ভ্যাকসিন নেওয়া থাকে তাহলে সেক্ষেত্রে ঝুঁকি অনেকটাই কম থাকবে। বয়স্কদের সতর্ক থাকতে হবে। হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী, গত ১৪ জানুয়ারি শনিবার বেলেঘাটা আইডিতে চিকেন পক্সে নিয়ে ভর্তি হন। কিন্তু তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ার ফলে তাঁকে স্থানান্তরিত করা হয় ক্রিটিক্যালকেয়ার ইউনিটে(১৬ জানুয়ারি)। চিকিৎসকরা জানিয়েছেন, ওই ব্যক্তির শ্বাসকষ্ট, নিউমোনিয়া, বুকে সংক্রমণ-সহ একাধিক সমস্যা ছিল।

আরও পড়ুন:  SBI: এবার ব্যাঙ্ক আসছে আপনার ঘরে,জানেন কিভাবে?

প্রসঙ্গত, জলবসন্ত একধরনের অত্যন্ত সংক্রামক ব্যাধি। ভ্যারিসেলা জুস্টার ভাইরাস নামক একপ্রকার ভাইরাস দ্বারা এই রোগ সংঘটিত এবং সংক্রামিত হয়ে থাকে। শিশুদের ক্ষেত্রে এই রোগটি বেশি হয়। তবে বয়স্করাও এই রোগে আক্রান্ত হতে পারে। জলবসন্ত একটি ছোঁয়াচে রোগ। কাশি, কফ, ব্যবহৃত জামাকাপড় ইত্যাদি থেকেও এই রোগ ছড়াতে পারে। এই রোগের লক্ষণগুলি হল শুরুর দিকে শরীরে ব্যাথা হয়। জ্বর জ্বর অনূভূত হয়। মাথা ব্যাথা থাকতে এবং পাতলা পায়খানাও হতে পারে। এরপর শরীরে বিভিন্ন জায়গায় গোল গোল ফোঁড়ার মতো উঠতে থাকে। পরবর্তীতে এই ফোড়াগুলোয় জল জমে। এই কারণেই একে জলবসন্ত বলা হয়। পানির বদলে পুঁজও জমতে পারে।

Featured article

%d bloggers like this: