19 C
Kolkata

রাসায়নিক সানস্ক্রিন ব্যবহার না করে মেনে চলুন কয়েকটি উপায়!

নিজস্ব সংবদদাতা: এককালে মনে করা হতো অনেকটা সময় রোদে থাকলে গায়ের রং কালো হয়ে যায় । তাই রোদ এড়িয়ে চলার চেষ্টা করত মানুষ। কিন্তু বর্তমানে আমরা আরো অনেকগুলো বিষয় জানতে পেরেছি, যে বেশিক্ষণ রোদে থাকলে সূর্য রশ্মির প্রভাবে ক্যান্সার হতে পারে ,এটি ত্বকের উপরিভাগ ক্ষতিগ্রস্ত করতে পারে, যার ফলে রং ময়লা লাগে, দাগ ছোপ পড়ে, নিষ্প্রভ হয়ে পড়ে ত্বক বলিরেখা কোন বয়সের ছাপ পরার কারণ হয়ে দাঁড়ায়। সে জন্য সানস্ক্রিন এর প্রভাব বেশ বেড়ে উঠেছিল । কিন্তু যদি আপনার ত্বকে সানস্ক্রিন সহ্য না হয়, অতিরিক্ত কেমিক্যাল এর ফলে ত্বকের এলার্জি এরকমটা মনে হয় তবে এর বিকল্প কি হতে পারে আসুন জেনে নি

আরও পড়ুন:  Banana Parata : কলার পরোটা খেয়েছেন কখনও ? মাত্র কয়েকটি উপকরণের বানিয়ে ফেলুন

রোদ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ব্যবহার করতে হবে শরীর ঢাকা পোশাক । স্কার্ফ বা টুপিতে মুখের যতটা সম্ভব অংশ ঢেকে নিন, ব্যবহার করতে হবে ছাতা ও রোদচশমা। সাদা রঙের শরীর ঢাকা পোশাক পড়লে রোদ সহজে আমাদের ত্বকে লাগেনা । পোশাক হচ্ছে সবচেয়ে সেরা সানস্ক্রিন।

সানস্ক্রিন এর পরিবর্তে ব্যবহার করতে পারেন নারকেল তেল। বাইরে বেরোনোর আগে ভালো করে নারকেল তেলের পরত লাগিয়ে নিন ।

অ্যালোভেরা জুসের প্রলেপ লাগিয়ে রোদে বের হলেও নারকেল তেলের মতো ফল পাওয়া যায়। কিন্তু খুব বেশিক্ষণ রোদে থাকলে ত্বক লাল হতে শুরু করতে পারে।

এছাড়া চন্দনের প্রলেপ লাগাতে পারেন। এটি লাগিয়ে ত্বককে শীতল করে রাখতে হবে। আপনার রোজের ব্যবহারে ক্রিমের সাথে খানিকটা চন্দন বাটা মিশিয়ে রাখতে পারেন তাতে কাজ হবে।

আরও পড়ুন:  Recipe : বাড়িতে বানান রেস্টুরেন্ট স্টাইলের ক্র্যাব

ব্যস তবে আর চিন্তা নেই। সানস্ক্রিন না লাগলেও এখন আপনি বাইরে বেরোতে পারেন নির্দ্বিধায়। শুধু এই কয়েকটি সামান্য ব্যবস্থাপনা গ্রহণ করলেই রোদে বেরোনোর উপায় আপনার হাতেই।

Featured article

%d bloggers like this: