30 C
Kolkata

মস্তিষ্কের কার্যকারিতায় প্রভাব ফেলে যে সব খাবার গুলি

নিজস্ব সংবাদদাতা:মস্তিষ্ককে আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে গণ্য করা হয়। এটি আমাদের দেহের প্রায় সমস্ত ক্রিয়াকলাপগুলিকে নিয়ন্ত্রণ করে, যার মধ্যে রয়েছে ঘনত্ব, চিন্তাভাবনা এবং হৃদস্পন্দন। কিন্তু কিছু খাবার রয়েছে যা মস্তিষ্কের কার্যকারিতায় প্রভাব ফেলে।

1.সোডিয়াম সমৃদ্ধ খাবার
এগুলি রক্তচাপের উপর প্রভাব ফেলে, যা আপনার হৃদয়ের জন্য সঠিকভাবে কাজ করা কঠিন করে তোলে।অত্যধিক লবণ একজনের জ্ঞানীয় ক্ষমতা এবং আইকিউকে ক্ষতিগ্রস্ত করে।

2.অ্যালকোহল
অ্যালকোহল মস্তিষ্ককে বিভিন্নভাবে প্রভাবিত করে। পরিমিত মদ্যপান স্বল্পমেয়াদী প্রতিবন্ধকতার দিকে পরিচালিত করে, যেমন ড্রাইভিংয়ে মদ্যপানের প্রভাব সম্পর্কে গবেষণায় দেখানো হয়েছে। ভারী মদ্যপানে মস্তিষ্কে সুদূরপ্রসারী প্রভাব হতে পারে। স্মৃতিতে সাধারণ “স্লিপ” থেকে শুরু করে স্থায়ী এবং দুর্বল অবস্থা পর্যন্ত।

3.প্রোটিন
স্বাভাবিক শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপের জন্য প্রোটিন অপরিহার্য কারণ তারা পেশীগুলির জন্য একটি বিল্ডিং ব্লক হিসাবে কাজ করে। প্রক্রিয়াজাত প্রোটিন স্নায়ুতন্ত্রের ক্ষতিগ্রস্ত করে।এই খাবারগুলি মস্তিষ্কের রাসায়নিক এনজাইমগুলি পরিবর্তন করে উদ্বেগজনিত ব্যাধি সৃষ্টি করে। তদুপরি, তারা ডোপামিন হরমোনের সংশ্লেষণ বন্ধ করে দেয়, যা সুস্থতা, শেখার ক্ষমতা, মনোযোগ এবং স্মৃতিশক্তির অনুভূতির জন্য গুরুত্বপূর্ণ।

5.চিনি সমৃদ্ধ খাবার
অতিরিক্ত চিনিযুক্ত খাদ্য মস্তিষ্ক-উতপাদিত নিউরোট্রফিক ফ্যাক্টর (বিডিএনএফ) হ্রাস করে, একটি মস্তিষ্কের রাসায়নিক যা নতুন স্মৃতি গঠন এবং শেখার জন্য প্রয়োজনীয়। ডায়াবেটোলজিয়ায় প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, BDNF- এর নিম্ন স্তরগুলিও ডিমেনশিয়া এবং আল্জহেইমের রোগের সঙ্গে যুক্ত।

Featured article

%d bloggers like this: