24 C
Kolkata

করোনাকে হারিয়েছেন? জানুন এবার সুস্থ থাকবেন কিভাবে

নিজস্ব প্রতিবেদন: করোনার নতুন স্ট্রেইন আগের থেকে ১৫ গুন শক্তিশালী বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তা সাধারণ সেই সকল শরীরে খুব তাড়াতাড়ি জায়গা করে নিতে পারে যেই শরীরের সংক্রমণ ক্ষমতা কম এবং যারা বেশ দুর্বল। এছাড়াও শোনা যায় সদ্য করোনা থেকে সুস্থ হওয়া শরীরে করোনা আবার বাসা বাঁধতে সক্ষম। তার কারণ হলো তাদের শরীর সাধারণত দুর্বল হয়ে যায়।

তায় সদ্য করোনা থেকে সুস্থ হওয়া মানুষদের জন্য রইলো কিছু টিপস যা থেকে আপনি আবার করোনা তে ভোগা থেকে রুখতে পারেন নিজেকে,

কোল্ড ড্রিংকস খাবেন না:
বিশেষজ্ঞদের মতে, এই জাতীয় পানীয়ের পরিবর্তে চা এবং লেবু জল পান করতে পারেন। আপনি চাইলে এই স্বাস্থ্যকর পানীয়তেও সোডা যোগ করতে পারেন। স্যুপ, ফলের রস, ডাবের জল, সঙ্গে দিনে ৮ – ১০ গ্লাস জলপান করা দরকার।

আরও পড়ুন:  খাবার খেয়ে মাথায় হাত গ্রাহকের! রেস্তোরাঁর বিল ১.৩ কোটি...

ভাজা খাবার থেকে দূরে থাকুন:
সদ্য শরীর খারাপ থেকে সুস্থ হয়ে উঠলে বেশ একটু ভাজা ভূজি খাবার খেতে ইচ্ছে করে। তবে বিশেষজ্ঞদের মতে, এগুলো এসময় না খাওয়াই ভালো। করণ এসকল খাবারে আপনার সমস্যা আরো বাড়তে পারে। এছাড়াও এই জাতীয় খাবার হজম করা কঠিন এবং এগুলি শরীরের প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়।

হালকা তেল মশলা যুক্ত খাবার খান:
বিশেষজ্ঞরা বেশিরভাগ সময়েই হালকা তেলমসলা যুক্ত খাবারই খেতে বলেন। আরো যদি তা সদ্য সেরে ওঠা কোনো রোগী হয়। এবং আপনি যদি করোনা থেকে সদ্য সেরে উঠে থাকেন তাহলে এটি নিশ্চই মেনে চলুন। করণ অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবারগুলি প্রায়শই গলা জ্বালা, বদহজম, গ্যাসের মতো সমস্যা সৃষ্টি করে থাকে। তরিতরকারিতে লঙ্কার গুঁড়ো দেবেন না। এর পরিবর্তে আপনি গোলমরিচ বা কাঁচা লঙ্কা ব্যবহার করতে পারেন। কারণ গোমরিচে অ্যান্টিব্যাকটিরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে যা ক্ষুধা বাড়ায় এবং হজম করে।

আরও পড়ুন:  Recruitment: সুখবর! রাজ্যে আশা কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি, জেনে নিন আবেদনের শেষ তারিখ....

Featured article

%d bloggers like this: