33 C
Kolkata

আপনি কি চা-প্রেমী? কোন চা উপকারী তা চা দিবসেই জেনে নিন

নিজস্ব সংবাদদাতা: আজ চা দিবস। ২১ মে দিনটি আন্তর্জাতিক চা দিবস হিসেবে পালিত হয়। সারা বিশ্ব জুড়ে চায়ের ঐতিহাসিক,সাংস্কৃতিক এবং অর্থনৈতিক মূল্যবোধ বোঝাতেই এই দিনটি পালন করা হয়। আপনি কি চা পিপাসু? কিন্তু তা আপনার শরীরে সুফল দিচ্ছে তো? কোন্ কোন্ চা বাড়িতে বানিয়ে খেলেই আপনি শারীরিকভাবে ফিট থাকতে পারবেন,তা জেনে নিন।

১) দারুচিনি দিয়ে চা: রোজ অল্প পরিমাণে যদি একটু দারুচিনি দিয়ে চা খেতে পারেন, তবে তা শরীরের জন্যে খুবই উপকারী। কারণ দারুচিনি সুগার নিয়ন্ত্রণে রাখে। এরই সঙ্গে দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত। তবে খুব বেশি পরিমাণে তা পান করলে ক্ষতিও হতে পারে ।

২) পুদিনার চা: পুদিনা দেওয়া চা মাথা ধরা, পেটে ব্যথা থেকে রেহাই দিতে পারে। অ্যান্টিঅক্সিডেন্টের সঙ্গে এতে রয়েছে জীবাণুনাশক ক্ষমতাও। পুদিনার তেল গায়ে ব্যথা ইত্যাদির জন্যে ব্যবহার করা হয়।

৩) আদা দেওয়া চা: আদা দেওয়া চা খেলে ঋতুচক্রের সময় পেট যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। ঋতুচক্র হওয়ার প্রথম ৩-৪ দিন পরপর আদা দেওয়া চা পান করলে পিরিয়ডসের অসহ্য ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

৪) ক্যামোমিল ফুলের চা: নামটি অচেনা হলেও লিপটন কোম্পানি এই চা বিক্রি করে। এই চা পান করতে পারলে শরীরে ক্লান্তি দূর হয়। অযথা উত্তেজনা, অতিরিক্ত চিন্তা ইত্যাদি থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়। এর সঙ্গে ঋতুচক্রের যন্ত্রণা থেকেও আরাম মেলে। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই চা পান করতে হয়।

৫) জবা ফুলের চা: একে ইংরেজিতে হিবিস্কাস চা’ও বলে। গরম জলে জবা ফুলের শুকনো পাপড়ি বা এমনই পাপড়ি দিয়ে পান করা যেতে পারে বাড়িতে। অথবা অনলাইনে বা বড় শপিং স্টলে কিনতেও পাওয়া যায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী এই চা।

আরও পড়ুন:  Durga Chatu: দুগ্গাছাতুর উপকারিতা
আরও পড়ুন:  মানুষেরই নতুন প্রজাতির খোঁজ মিলল ফিলিপিন্সের গুহায়

Related posts:

Featured article

%d bloggers like this: