30 C
Kolkata

Mask Covid19: দুটো মাস্কে ফুসফুসের সমস্যা! কী বলছেন বিশেষজ্ঞ?

ডঃ অরিন্দম বিশ্বাস: মাস্ক ছাড়া গতি নেই। করোনা আটকাতে যতই টিকা আসুক, এখনও পর্যন্ত ভরসা কিন্তু মুখোশেই। একইসঙ্গে হাতিয়ার সামাজিক দূরত্বও। তবে মাস্ক নিয়ে একটা অনিশ্চয়তা তো রয়েছেই। কখনও বলা হচ্ছে একটা মাস্ক পরলেই আটকাবে কোভিড, কখনও আবার দুটো। কোথাও শোনা যাচ্ছে দুটো মাস্ক পরলে কার্বন-ডাই-অক্সাইড তৈরি হচ্ছে, যা ফুসফুসের ক্ষতি করতে পারে। সব মিলিয়ে সাধারণ মানুষ নাজেহাল। কিন্তু কোনটা করবেন?

একটা গ্রিক সমীক্ষায় দেখা গিয়েছিল, দুটো মাস্ক পরলে কার্বন-ডাই-অক্সাইড তৈরি হয়। তবে তা কিন্তু শ্বাসযন্ত্র বিকল করার মতো ক্ষতি করে না। অনেকেরই মাস্ক পরার পর সমস্যা হয় শ্বাস নিতে, তখন প্রত্যেকেরই উচিৎ সমস্যা হলে একবার অন্তত মাস্ক খুলে কিছুক্ষণ শ্বাস নেওয়া। কার্বন-ডাই-অক্সাইড ছড়িয়ে পড়লে রেসপিরেটরি-২ ফেইলইয়র হওয়ার সম্ভাবনা থাকে। তবে ডবল মাস্ক পরলে মানুষের অসুস্থ হওয়া বা সিস্টেম ফেইলইয়র হওয়ার মতো কোনও সম্ভাবনা এখনও পর্যন্ত সমীক্ষায় ওঠেনি। ১টা মাস্ক হোক বা ২টো, সমস্যা হলে সকলেরই কিছুক্ষণ মাস্ক খুলে রাখা উচিৎ।

আরও পড়ুন:  Hazra kolkata: বেহাল দশা! কাউন্সিলরের বিরুদ্ধে নিস্তব্ধতার অভিযোগ খাস কলকাতায়
আরও পড়ুন:  Durga Puja 2022: মণ্ডপের উদ্দেশে যাত্রা শুরু

সার্জিক্যাল মাস্ক যদি ঠিক মতো পরা হয় তবে দুটোর প্রয়োজন থাকে না। নাক, মুখ ঠিক মতো ঢাকা থাকলেই যথেষ্ট। অনেক জায়গায় আমরা দেখি ফ্যাশনেবল কাপড়ের মাস্ক পরতে। কিন্তু আমার ঠিক জানা নেই এই মাস্ক আদৌ কতোটা আটকাতে পারে। কারণ একটাই, এই মাস্ক বিজ্ঞনসম্মতভাবে তৈরি নয়। করোনা রুখতে মূলত ত্রিস্তরীয় মাস্ক পরা উচিত। বৈজ্ঞানিক মাস্কগুলিতে প্রত্যেকটা স্তরের দূরত্বও মাপা থাকে। কিন্তু ফ্যাশনেবল সব মাস্ক সেভাবে তৈরি করা হয় না। বরং বলা যায় বেশিরভাগ ফ্যাশনেবল মাস্কই নিয়ম মেনে তৈরি হয় না। ফলে সুন্দর দেখানোর জন্যে এই মাস্ক পরলে ঠিক আছ। কিন্তু করোনা কতোটা আটকাবে, তাতে সন্দেহ থেকেই যায়। তবে এমন যদি হয় কারওর কাছে কিছুই নেই, তখন এই মাস্ক পরলেও যথেষ্ট।

আরও পড়ুন:  Madan Mitra: মমতা বন্দ্যোপাধ্যায় বললে দল ছাড়বেন মদন

N95 মাস্কের ক্ষেত্রে ১ সপ্তাহ পর্যন্ত তা ব্যবহার করা যেতে পারে। কিন্তু যদি সেটা সার্জিক্যাল হয়, তবে প্রতিদিনেরটা প্রতিদিন বর্জন করতে হবে। আর যদি একান্তই কেউ কাপড়ের মাস্ক পরেন, তবে সেগুলোকে নুন জলে ভালো করে ধুতে হবে। শুকিয়ে নিয়ে তা পরা যেতে পারে। তবে সেক্ষেত্রেও বেশিদিন পুনরাবৃত্তি করা ঠিক নয়।

আরও পড়ুন:  Hazra kolkata: বেহাল দশা! কাউন্সিলরের বিরুদ্ধে নিস্তব্ধতার অভিযোগ খাস কলকাতায়

Featured article

%d bloggers like this: