34 C
Kolkata

ZyCov D: এই প্রথম সূঁচবিহীন ভ্যাকসিন লঞ্চ হল ভারতে

নিজস্ব সংবাদদাতা : যারা সূচের মাধ্যমে টিকা নিতে ভয় পান তাদের জন্য চলে এল সূঁচ বিহীন টিকা। ভারত সরকারের কাছে তাদের তৈরি সূচ বিহীন কোভিড রোধক ভ্যাকসিন সরবরাহ শুরু করেছে জাইডাস ক্যাডিলা। বিহারের পাটনায় শুরু হল এই টিকা দেওয়ার কাজ। ZyCov D হল একটি প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন। যার মানে এটি এমন একটি ভ্যাকসিন যা জেনেটিক্যালিভাবে তৈরি করা। ‘প্লাজমিড’ নামে পরিচিত এক ধরনের ডিএনএ অণুর প্রতিলিপি ব্যবহার করে করা হয়েছে।

এটি বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন। জাতীয় কোভিড ইমিউনাইজেশন প্রোগ্রামের অধীনে ১০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য সংস্থার কাছে অর্ডার দিয়েছিল কেন্দ্র। ট্যাক্স নিয়ে এক একটি ডোজের দাম পড়বে ৩৫৮ টাকা। ১২ বছর বা তার বেশি বয়সীদের জরুরী ব্যবহারের জন্য এই টিকা ভারতে অনুমোদিত হয়েছে। এই ভ্যাকসিনটি ডোজ হচ্ছে তিনটি।

আরও পড়ুন:  Maharashtra crisis কারা আসল শিব সেনা
আরও পড়ুন:  Uddhav Thackrey : বিদ্রোহী মন্ত্রীদের পদ থেকে সরাতে সুরু করলেন উদ্ধব

প্রথমটি নেওয়ার ২৮ দিনের মাথায় দ্বিতীয়টি নিতে হবে। এরপর তৃতীয় ডোজটি নিতে হবে ৫৬ তম দিনে। ZyCoV-D নামক ভ্যাকসিনটি আহমেদাবাদের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টারে তৈরি করা হচ্ছে। আহমেদাবাদের চাঙ্গোদরের জাইডাস বায়োটেক পার্কের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টার থেকে নতুন টিকাগুলি পাঠানো হয়েছে কেন্দ্রের কাছে।

এই ভ্যাকসিনটি সরাসরি একজন ব্যক্তির ডিএনএ-তে ‘প্লাজমিড’ হিসেবে প্রবেশ করানো হয় এবং প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করা হয়৷ প্লাজমিডগুলি SARS-CoV-2-এর স্পাইক প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে। সেই মতো অ্যান্টিবডি তৈরি করে দেহে। ভ্যাকসিনটি ডিএনএ তে প্রবেশের পর দেহে সেই ডিএনএ থেকে নির্দেশ মতো অ্যান্টিজেন তৈরি হয় দেহে।

Featured article