33 C
Kolkata

‌মিউচুয়াল ফান্ডের ত্রাতা হিসেবে পাশে দাঁড়াল আরবিআই

নিজস্ব সংবাদদাতা :: ‌মিউচুয়াল ফান্ডের ত্রাতা হিসেবে পাশে দাঁড়াল আরবিআই। গত সপ্তাহে মার্কিন কোম্পানি ফ্র‌্যাঙ্কলিন টেম্পলেটন তাদের ভারতীয় শাখার ছয়টা ঋণ প্রকল্প বন্ধ করে দেওয়ার কথা ঘোষণার পরই ঋণদানকারী কোম্পানিগুলো ধসে পড়ার উপক্রম হয়ে দাঁড়ায়। এমতাবস্থায় সেই কোম্পানিগুলোর আর্থিক সহায়ক হিসেবে পদক্ষেপ করে সোমবার আরবিআই ঘোষণা করেছে, ওই কোম্পানিগুলোকে ৫০,০০০ কোটির বিশেষ আর্থিক সুবিধা দেবে তারা।
এই সুবিধার মধ্যে ফিক্সড রেপো রেটে ৯০ দিন সময়সীমার মধ্যে আরবিআই রেপো অপারেশন চালাবে। ছুটির দিন বাদে সোম থেকে শুক্র, সপ্তাহের যেকোনও দিন ব্যাঙ্কগুলো আর্থিক সুবিধা পেতে তাদের দরপত্র হাঁকতে পারে। সোমবার, অর্থাৎ এমাসের ২৭ তারিখ থেকে শুরু হয়ে এই সুবিধা মিলবে মে মাসের ১১ তারিখ পর্যন্ত। আরবিআই বলেছে, বাজারের পরিস্থিতি পর্যালোচনার পর সময়সীমা এবং টাকার অঙ্কের পরিমাণ বাড়ানো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে পরে। এই অর্থ তহবিল শুধু মিউচুয়াল ফান্ডের নগদ চাহিদা মেটাতে ব্যাঙ্কগুলোই ব্যবহার করতে পারবে।
দেশের অর্থনৈতিক ব্যবস্থা ভেঙে পড়ায় করোনা মহামারীর আগে থেকেই এই ঋণদানকারী কোম্পানিগুলো ধুঁকছিল। কেন্দ্রীয় ব্যাঙ্ক এদিন সকালে বিবৃতি দিয়ে বলেছে, ‘‌মিউচুয়াল ফান্ডগুলোর উপর থেকে নগদ আর্থিক চাপ কমাতে এটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে মিউচুয়াল ফান্ডগুলোর জন্য ৫০,০০০ কোটির বিশেষ আর্থিক সুবিধা হবে। কোভিড–১৯–এর জন্য মূলধন বাজারে সমস্যা তৈরি হয়েছে এবং তার ফলে মিউচুয়াল ফান্ডগুলোর উপর নগদ অর্থের চাপ পড়েছে, যেকারণে কিছু ঋণদানকারী মিউচুয়াল ফান্ড বন্ধ হওয়ার মুখে এবং যার প্রভাব হতে পারে মারাত্মক।’‌
বিবৃতিতে আরও বলা হয়েছে, এই অবস্থায় বেশি ঝুঁকিপূর্ণ মিউচুয়াল ফান্ডগুলোই সব থেকে চাপে রয়েছে এবং বড় শিল্পের সমস্যা আছে। আরবিআই পরিষ্কার জানিয়েছে, কোভিড–১৯ পরবর্তী পর্বে দেশের অর্থনৈতিক পরিস্থিতিতে স্থিরতা আনতে যাবতীয় গুরুত্বপূর্ণ পদক্ষেপ করবে তারা।

আরও পড়ুন:  5G Launch: দেশবাসীর জন্য বড় উপহার! চালু ৫জি পরিষেবা
আরও পড়ুন:  Mathura Radha Rani temple : ইতিহাস সৃষ্টি করতে গিয়েও হল না মথুরায়

Related posts:

Featured article

%d bloggers like this: