25 C
Kolkata

খুশির খবর ভূ-স্বর্গে

নিজস্ব সংবাদদাতা : জম্মু ও কাশ্মীরে ২০১৯-এর ৫ অগাস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের কথা ঘোষণার আগেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।

আর্টিকেল ৩৭০ বাতিল করার ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা চলে গিয়েছিল। এবং এটি দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হয়েছিল। সরকার জম্মু ও কাশ্মীরে দ্রুতগতির ইন্টারনেটকে সীমাবদ্ধ করার কারণ হিসাবে বলেছিল, বিচ্ছিন্নতাবাদী শক্তি ও পাকিস্তানভিত্তিক সন্ত্রাসবাদীরা এই পরিষেবাকে ব্যবহারহ করে হিংসা ছড়াতে পারে।

প্রায় দুই বছর বন্ধ থাকার পর শেষপর্যন্ত পুরো জম্মু-কাশ্মীরে ফোর-জি ইন্টারনেট পরিষেবা চালুর প্রক্রিয়া শুরু করা হয়েছে। ৪-জি মোবাইল ইন্টারনেট পরিষেবা পুরো জন্মু-কাশ্মীর এলাকার জন্যই পুনরুদ্ধার করা হচ্ছে।

তবে প্রিপেইড সিম কার্ডধারীদের পোস্ট-পেইড সংযোগের জন্য প্রযোজ্য নিয়ম অনুসারে যাচাইকরণের পরেই ইন্টারনেট সংযোগ অ্যাক্সেস করতে পারবে।

আরও পড়ুন:  নবান্নে নয় বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হতে পারে জিটিএ প্রধানের

তা একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। স্বরাষ্ট্র বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি জানিয়েছেন, বিশেষ কমিটির পরামর্শ এবং সামগ্রিক সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনা করে ৪জি ইন্টারনেট পরিষেবা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মোবাইল ডেটা পরিষেবা এবং ফিক্সড লাইন ইন্টারনেট সংযোগের বিধি প্রত্যাহার করে সরকারি বিজ্ঞপ্তিতে পোস্ট-পেইড সংযোগ বাধ্যতামূলক করা হয়েছে।

Featured article

%d bloggers like this: