25 C
Kolkata

Cow Smuggling: গরু পাচার কাণ্ডে নয়া মোড়! বিনয় মিশ্রকে ‘পলাতক’ ঘোষণা আদালতের

নিজস্ব প্রতিবেদন: গরু পাচার মামলায় বড় মোড়। তৃণমূল কংগ্রেসের এক সময়ের যুব নেতা বিনয় মিশ্রকে পলাতক ঘোষণা দিল্লির রাউজ় এভইনিউ আদালতের। সোমবার আদালতে গরু পাচার মামলার শুনানি হয়। বিচারপতি এই বিষয়ে ইডির আবেদন মঞ্জুর করে এই ঘোষণা করেন।

গরু পাচার ও কয়লা পাচার কাণ্ডে প্রথম থেকেই বিনয় মিশ্র জড়িত বলে অভিযোগ করেছে কেন্দ্রীয় তদন্তকারী দল। তদন্তকারীদের অভিযোগ, গরু ও কয়লা পাচারের মোটা টাকা প্রভাবশালীদের কাছে পৌঁছে দিত এই বিনয় মিশ্রই। এরপরই এই মামলায় একাধিকবার সিবিআই তলব করেছিল তাঁকে। এমনকি তার বাড়িতেও হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারীরা। তারপরও তার খোঁজ মেলেনি। এমনকি বিনয় মিশ্রের স্ত্রী ও ছেলেরও কোনও খোঁজ পাওয়া যায়নি। তাঁর ভাইকে গ্রেপ্তার করা হয়েছিল। এরপরই, তাকে ‘পলাতক আর্থিক অপরাধী’ হিসেবে ঘোষণা করার আবেদন জানিয়েছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। এবার তাকে পলাতক আর্থিক অপরাধীদের তালিকাতেও ফেলা হল। ফলে, এখন দেশে-বিদেশে বিনয় মিশ্রের সম্পত্তি বাজেয়াপ্ত করতে আর বাধা রইল না।

আরও পড়ুন:  বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক কম, বিজেপি নেতা বেশি : বিস্ফোরক অনুপম

কয়লা ও গরু পাচার কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্র বর্তমানে প্রশান্ত মহাসাগরের অবস্থিত ভানুয়াটু নামে এক দ্বীপের বাসিন্দা বলে তদন্তকারীদের দাবি। কলকাতা হাইকোর্টে ইডির আধিকারিকরা জানিয়েছিলেন, ১ লক্ষ ৩০ হাজার মার্কিন ডলার খরচ করে দ্বীপরাষ্ট্র ভানুয়াটুর নাগরিকত্ব নিয়েছেন বিনয় মিশ্র। ইডির অনুমান দেশের বাইরেও বিনয় মিশ্রের বেশ কিছু সম্পত্তি রয়েছে। সেইসব সম্পদ বাজেয়াপ্ত করার লক্ষ্যেই বিনয় মিশ্রকে পলাতক আর্থিক অপরাধী হিসেবে ঘোষণা করার দাবি জানানো হয়েছিল।

Featured article

%d bloggers like this: