28 C
Kolkata

খুলছে না দিল্লির কোনও স্কুল, ক্লাস চলবে অনলাইনেই

নিজস্ব সংবাদদাতা : ‘সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ’ জানাচ্ছে, রবিবার সকাল ৯টার সময়ে দিল্লির বাতাসে দূষণ-সূচক ছিল ৩৪৭। দু’দিন আগে, অর্থাৎ শুক্রবার, এই দূষণ-সূচক ছিল ৩৩২। দূষণের মাত্রা ফের বেড়ে যাওয়ায় চিন্তায় পরিবেশবিদেরা। চিন্তায় কেন্দ্রীয় এবং‌ দিল্লি সরকারও। আর তাই এখনই খুলছে না দিল্লির কোনও স্কুল। এক সপ্তাহ ধরে দিল্লি ও কেন্দ্রীয় সরকার দূষণ নিয়ন্ত্রণে বেশ কিছু পদক্ষেপ করলেও আজ জানা গিয়েছে, শহরে বায়ুদূষণের মাত্রা সে রকম কমেনি।

ফলে আপাতত অনির্দিষ্ট কালের জন্য জাতীয় রাজধানী অঞ্চল (এনসিআর)-এর সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।এই পরিস্থিতিতে আজ কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে নির্দেশ দিয়েছে, পরবর্তী নোটিস জারি না করা পর্যন্ত দিল্লি ও তার সংলগ্ন এলাকায়, অর্থাৎ জাতীয় রাজধানী অঞ্চল সব স্কুলকেই অনলাইন ক্লাস চালিয়ে যেতে হবে। কোনও ভাবেই অফলাইন ক্লাস চালু করা যাবে না।

আরও পড়ুন:  Ration Shop Liquor: রেশন দোকানে পাওয়া যাবে মদ
আরও পড়ুন:  bullet train: ২১ কিলোমিটার দীর্ঘ টানেল, ভারতের প্রথম বুলেট ট্রেন ছুটবে সমুদ্রের নীচ দিয়ে

সব শ্রেণির জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (সিএকিউএম) যত ক্ষণ পর্যন্ত নতুন কোনও বিজ্ঞপ্তি জারি না করছে, তত দিন এনসিআরের সব স্কুল অনলাইন পদ্ধতিতেই চলবে। সব সরকারি ও বেসরকারি স্কুলকে এই নির্দেশ মেনে চলতে হবে।’’

Featured article

%d bloggers like this: