33 C
Kolkata

AIRINDIA:এয়ার ইন্ডিয়ায় নতুন উড়ান

নিজস্ব প্রতিবেদন: টাটা কোম্পানির অন্তর্ভুক্ত এয়ার ইন্ডিয়া একমাত্র একটি বেসরকারি বিমান সংস্থা, যা আগামীদিনে এক অর্ডারে 300 টি ন্যারোবডি জেট বিমান কিনতে চলেছে। এর পূর্বে আর কোনো বেসরকারি বিমান সংস্থা একেবারে এতগুলি বিমান একসঙ্গে ক্রয় করেনি। যদিও এই ব্যাপারে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে অফিশিয়াল কোনো বিবৃতি এসে পৌঁছায়নি। তবে অনেকের ধারণা সাবেকি রাষ্ট্রয়াত্ত কোম্পানি এয়ার ইন্ডিয়া, টাটাগ্রুপের আয়ত্তাধীন হওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


৩০০টি জেট বিমান কিনতে খরচ হচ্ছে আনুমানিক ৪০ দশমিক ৫ বিলিয়ন ডলার ।বিশ্বস্ত সূত্র মারফত জানা গেছে প্রতিষ্ঠানটি এয়ারবাস ‘এসইএ৩২০নিও’ বা ‘বোয়িং কোং৭৩৭ ম্যাক্সমডেল’ এর বিমান কেনার চিন্তা ভাবনা করছে।বর্তমানে এয়ারবাস ৫০ টি ন্যারো বডি জেটবিমান তৈরি করে থাকে। সেই অনুপাতে ৩০০টি ন্যারোবডি জেট বিমান তৈরি করতে অনুমানিক কয়েকবছর সময় লাগতে পারে।
এইজন্য এয়ারবাসের পক্ষ থেকে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা চলছে। মূলত ২০২৩সালে ৬৫ টি এবং ২০২৫ সালে বাড়িয়ে ৭৫টি ন্যারোবডি জেটবিমান তৈরির পরিকল্পনা করা হয়েছে।তবে চুক্তিবদ্ধের কারণে, এয়ারবাস এবং এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে কোনো তথ্যই এখনো প্রকাশ্যে আনা হয়নি।

আরও পড়ুন:  Covid-19: করোনার চোখ রাঙ্গানি! মেডিক্যাল কলেজে আক্রান্ত ১০ পড়ুয়া
আরও পড়ুন:  China delivers frigate to Pakistan: তৈমুর চায়না থেকে পাকিস্তানে

Related posts:

Featured article