25 C
Kolkata

পাঞ্জাব নির্বাচনের আগে নতুন সমীকরণ , মায়াবতীর সঙ্গে হাত মেলাল শিরোমণি অকালি

নিজস্ব সংবাদদাতা : ২০২২ সালে পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। ঘুটি সাজাতে শুরু করেছে রাজনৈতিক দলগুলি। অনেকেই ভেবেছিলেন বিজেপির সঙ্গ ত্যাগের পর কংগ্রেসের হাত ধরবে শিরোমণি অকালি দল।কিন্তু না, কংগ্রেস বা আপ নয়, অকালি দল জোট বাঁধল মায়াবতীর বহুজন সমাজ পার্টির সঙ্গে।

ফলে পাঞ্জাব বিধানসভা ভোটে বিরোধী মহাজোটের স্বপ্নে বড়সড় ধাক্কা লাগল। কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে সেপ্টেম্বর মাসে বিজেপির দীর্ঘদিনের সঙ্গ ত্যাগ করে এনডিএ থেকে বেরিয়ে আসেন সুখবীর সিং বাদলরা।

এমনকী এনডিএ ত্যাগের এক সপ্তাহ আগে মোদির মন্ত্রিসভা থেকে ইস্তফাও দেন অকালি দলের একমাত্র সাংসদ তথা মন্ত্রী হরসিমরত কউর বাদল। এরপরই দলের তরফ থেকে জানানো হয়, পাঞ্জাব নির্বাচনে বিজেপিকে ছাড়া লড়বে শিরোমণি অকালি। সেই রাস্তা ধরেই মায়াবতীর বসপার সঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে জোট বাঁধল তাঁরা।

আরও পড়ুন:  ‘দুয়ারে সরকার’ -এর পর এবার ‘দুয়ারে সার্টিফিকেট’ চালু

কিন্তু তাঁদের এই পদক্ষেপে এটা পরিষ্কার বিজেপিকে রুখতে বিরোধীদের মহাজোট গড়া হচ্ছে না।জোট প্রসঙ্গে শিরোমণি অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল বলেন, তাঁদের এই জোট পাঞ্জাবের রাজনীতিতে নতুন দিনের সূচনা করল।

এরপরই তিনি বলেন, ‘২০২২ সালের পাঞ্জাব বিধানসভা নির্বাচন এবং পরবর্তী নির্বাচনগুলিতে একসঙ্গে লড়াই করবে।’ এদিন, দুই দলের মধ্যে সিট নিয়ে রফাসূত্রও বেরিয়েছে। জানা গিয়েছে, পাঞ্জাবের ১১৭টি আসনের মধ্যে অকালি দল লড়বে ৯৭টি আসনে। আর মায়াবতীর দল লড়বে ২০টি আসনে।

Featured article

%d bloggers like this: