22 C
Kolkata

তুষারধসে মৃতদের পরিবার পিছু ক্ষতিপূরণ ঘোষণা

নিজস্ব সংবাদদাতা : উত্তরপ্রদেশে হিমবাহ ভেঙে তুষারধসে বিপর্যস্ত চামোলির পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তিনি ঘোষণা করেন, প্রাকৃতিক বিপর্যয়ের কারণে নিহতদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে ২ লক্ষ টাকা।

আহতরা পাবেন ৫০ হাজার টাকা। প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকেই এই ক্ষতিপুরণের অর্থ দেওয়া হবে বলেও জানান হয়েছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন উদ্ধার ও ত্রাণের কাজে কেন্দ্রীয় সরকার পুরোপুরি সহযোগিতা করবে।

উত্তরাখণ্ডের ভয়ঙ্কর তুষারধসে এখনও অবধি ১০ জনের মৃত্যুর খবর মিলেছে। বন্যার জলে নিখোঁজ দেড়শোর বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করছে রাজ্য প্রশাসন। ইতিমধ্যেই মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং।

আরও পড়ুন:  Ambani: মুকেশ আম্বানির পরিবারে দুই নতুন সদস্য

বন্যার জলে আটকে পড়াদের উদ্ধার করতে ঝাঁপিয়ে পড়েছেন এনডিআরএফ ও আইটিবিপি-র জওয়ানরা। নিখোঁজ শ্রমিকদের খোঁজ চলছে। জানা গিয়েছে, একটি সুড়ঙ্গের ভেতর থেকে ১৬ জনকে উদ্ধার করেছেন ইন্দো-তিব্বত সীমান্ত রক্ষী বাহিনীর জওয়ানরা।

জলের তোড়ে ভেসে তাঁরা একটি সুড়ঙ্গের ভেতরে আটকে পড়েছিলেন। সেখান থেকে তাঁদের নিরাপদে বের করে আনেন জওয়ানরা। নন্দাদেবী হিমবাহ ভেঙে ভেসে গেছে চামোলি জেলার রেইনি গ্রাম। উত্তরাখণ্ডের পাওরি, তেহরি, রুদ্রপ্রয়াগ, হরিদ্বার, দেহরাদূনে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে, বিহার ও উত্তপ্রদেশেও তীব্র জলোচ্ছ্বাসের সতর্কতা জারি হয়েছে। চামোলি থেকে ঋষিকেশ অবধি রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

Featured article

%d bloggers like this: