27 C
Kolkata

Congress President Election: গেহলট বনাম থারুর, কে হবেন কংগ্রেস সভাপতি?

নিজস্ব প্রতিবেদন: কার হাতে থাকবে কংগ্রেসের দায়িত্ব? সনিয়া গান্ধীর জায়গায় কে হবেন কংগ্রেসের সভাপতি? এই জল্পনার মধ্যেই এবার কংগ্রেসের জাতীয় সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হচ্ছেন দুই প্রজন্মের নেতা অশোক গেহলট বনাম শশী থারুর। একজনের তুখোড় ইংরেজির সামনে মুখ খোলার সাহস দেখান না কেউ, অন্যজন বুড়ো হাড়েও ভেল্কি দেখিয়েও মুখ্যমন্ত্রীর গদি দখল করে রেখেছেন।

সোমবারই জানা গিয়েছিল যে কংগ্রেসের সভাপতি নির্বাচনে প্রার্থী হতে পারেন শশী থারুর। কংগ্রেসের সভাপতি নির্বাচনে অংশ নিতে তাঁকে সম্মতি দিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধী। এরপরই উঠে আসে আরেক প্রতিদ্বন্দ্বীর নাম। তিনি আর কেউ নন, সনিয়া গান্ধীর ঘনিষ্ঠ হিসাবে পরিচিত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। আগামী ১৭ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচন হওয়ার কথা। এই নির্বাচনেই মুখোমুখি লড়াই হতে পারে এই দুই নেতার।

আরও পড়ুন:  Rohit Sharma : জয় সহজ ছিল না, ম্যাচের পর বললেন রোহিত
আরও পড়ুন:  Dengue in Siliguri: ডেঙ্গুর আতঙ্কে আতঙ্কিত স্থানীয়রা

অশোক গেহলটের ঘনিষ্ট মহলের সূত্রে খবর, আগামী ২৬ সেপ্টেম্বর কংগ্রেসের জাতীয় সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমা দিতে পারেন রাজস্থানের তিনবারের মুখ্যমন্ত্রী। অন্যদিকে, কেরলের তিরুবনন্তপুরমের সাংসদ শশী থারুরও ইতিমধ্যে সভাপতি পদের নির্বাচনে লড়ার জন্য সনিয়ার অনুমতি পেয়েছেন। তিনিও সেপ্টেমেবরের শেষভাগে বা অক্টোবরের শুরুতে মনোনয়ন পত্র জমা দিতে পারেন। এদিকে, অশোক গেহলটের নাম প্রার্থী হিসাবে উঠে আসতেই নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে ফের একবার প্রশ্ন উঠেছে দলের অন্দরেই। বিশেষজ্ঞদের মতে, গেহলট যদি সভাপতি হিসাবে নির্বাচিত হন, তবে কংগ্রেসের পরিচালনার আসল চাবিকাঠি সেই গান্ধী পরিবারের হাতেই থাকবে। কারণ তিনি বরাবরই গান্ধী পরিবারের প্রতিই নিজের আনুগত্য প্রকাশ করেছেন।

Featured article

%d bloggers like this: