33 C
Kolkata

Assam : রাজ্য ভেসে গেলেও ভ্রূক্ষেপ নেই রাজ্যের নেতা-মন্ত্রীদের

গুয়াহাটি : বৃষ্টি থামলেও বিপদ কাটেনি আসামের। অসহায় বন্যা কবলে পরে জল-যন্ত্রণা ভোগ করছে প্রায় লক্ষ লক্ষ মানুষ। আর অন্যদিকে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী ব্যস্ত বিধায়কদের তুষ্ট করতে। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ৩২ টি জেলার কমপক্ষে ৫৫ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।অথচ রাজ্যবাসীর সেই কষ্টকে উপেক্ষা করে নেতা-মন্ত্রীরা নিজেদের রাজনীতিই কেটে যাচ্ছে।বন্যা নিয়ে তাঁদের সেই উদাসীনতার বিরুদ্ধে এবার আসামের পথে নামল তৃণমূল।

ব্রহ্মপুত্র ও বরাক নদীর জল স্তর ক্রমশ বেড়ে চলেছে । বাঁধ ভেঙেছে বরাক নদীর । শহরে হু হু করে ঢুকছে নদীর জল। ভেসে যাচ্ছে ঘরবাড়ি। আশ্রয় হারাচ্ছেন বহু মানুষ । প্রশাসন সূত্রে খবর, কাছাড় জেলার ৫০৬ টি গ্রামের দুই লাখেরও বেশি মানুষ , হাইলাকান্ডিতে প্রায় এক লক্ষ্য বাসিন্দা বন্যার কবলে পড়েছে । বন্যার জলে ভেসে গিয়েছেন তিন পুলিশকর্মী । তাঁদের মধ্যে এক কনস্টেবল এর দেহ উদ্ধার হয়েছে । ৫০০০ গ্রাম ভেসে গেছে । একের পর এক জেলা থেকে ক্রমশ মৃত্যুর খবর উঠে আসছে । কিন্তু রাজ্যবাসীর এই বানভাসি অবস্থা নিয়ে সেই রাজ্যের নেতৃত্ব দের কোনও রকম ভ্রুক্ষেপ নেই ।

আরও পড়ুন:  Pluck Walnuts Risk: আহত একাধিক, তাকিয়ে দেখে না প্রশাসন

শিবসেনার বিদ্রোহী নেতাকর্মীদের 40 জন বিধায়ক গুয়াহাটির হোটেলে ক্যাম্প করেছেন । সেখানে চলছে অতিনাটকীয় রাজনীতি । বন্যা নিয়ন্ত্রণের কোনরকম পদক্ষেপ নেননি রাজ্যের বিজেপি সরকার । এই প্রশাসনের কেউই সক্রিয়ভাবে দুর্গতদের পাশে দাঁড়াচ্ছে না । দেখা যাচ্ছে না রাজ্যের নেতা থেকে মন্ত্রী কাউকেই । আর শাসকদলের এই পরিস্থিতি দেখে রীতিমতো বিরক্ত রাজ্যবাসী ।

আরও পড়ুন:  সন্ত্রাস দমনে বড় পদদক্ষেপ, দেশজুড়ে নিষিদ্ধ PFI

এমন অবস্থায় বৃহস্পতিবার সকালে রিপুন বরা নেতৃত্বে জোড়া ফুলের ঝান্ডা নিয়ে কয়েকশো তৃণমূল কর্মী পৌঁছে যায় ওই হোটেলের বাইরে। নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কর্মীরা তৃণমূলের সেই বিক্ষোভ রুখতে গ্রেপ্তারও করে কয়েকজন কর্মীকে । প্রসঙ্গত, অসীম তৃণমূল কংগ্রেস গতকাল টুইট করে জানিয়েছিলেন , ” বিদ্যুৎ নেই । পানীয় জল নেই । কিন্তু তাও এই বিপর্যয় মোকাবিলার করার জন্য কোনো রকম কোনো পদক্ষেপ নেওয়া হয়নি । মানুষের দুর্ভোগ কাটতে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি । অসাম বিজেপির সস্তা রাজনীতির ছবি আজ সবার সামনে ফুটে উঠেছে ।

আরও পড়ুন:  5G Network: অপেক্ষার অবসান! এই দিনেই চালু হবে ৫জি পরিষেবা

Featured article

%d bloggers like this: