28 C
Kolkata

Brahmaputra River-Underwater Road-Rail Tunnel: দেশ প্রথম তৈরি হতে চলেছে ‘আন্ডারওয়াটার রোড-রেল টানেল’

নিজস্ব প্রতিবেদন: ভারত দিন দিন উন্নত থেকে উন্নততর দিকে এগোচ্ছে। তাই বিভিন্ন ধরনের কাজও হচ্ছে ক্রমশ। সম্প্রতি দেশের প্রথম ‘আন্ডারওয়াটার রোড-রেল টানেল’ তৈরি হতে চলেছে। যা ‘ব্রহ্মপুত্র নদের’ নিচেই হতে চলেছে। এই টানেলের জন্য অসম সরকার প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকারের কাছে। এনিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, ‘কেন্দ্রের কাছে দেওয়া প্রস্তাবটি থেকে আমরা ইতিবাচক দিক খুঁজে পাচ্ছি। এর জন্য খুব তাড়াতাড়ি অনুদান দেওয়া হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই টানেলটি নগাঁও এলাকা থেকে জামুগুড়ি হয়ে কালিবর চা বাগান পর্যন্ত এই প্রস্তাব দেওয়া হয়েছে। এই টানেলটি তৈরি করতে ৭০০০ কোটি টাকা খরচ হচ্ছে। এই পরিকল্পনায় সড়ক ও রেল দুই ধরনের ট্রাক থাকবে। এই টানেলটির দীর্ঘ প্রায় ১০ কিলোমিটার। কেন্দ্রীয় রেলমন্ত্রক ও সড়কমন্ত্রক দ্বারাই এই প্রকল্পটি নির্মিত হবে। পরিকল্পনা অনুযায়ী জানা গেছে, সমান্তরালভাবে তিনটি টানেল থাকবে, যার মধ্যে একটি সড়কট্রাক, একটি রেলট্রাক ও আরেকটি এমারজেন্সিট্রাক।

আরও পড়ুন:  #UnnaoRape: ভূমিষ্ঠ গণধর্ষিতার শিশু, অন্য ছবি উত্তরপ্রদেশে
আরও পড়ুন:  EC : টাকার রমরমা রুখতে নতুন নিয়ম নির্বাচন কমিশনের

এই টানেলটি তরী হয়ে গেলে যোগাযোগের রাস্তা আরও মসৃণ হয়ে যাবে অসমের ৫৪ নং এবং ৩৭ নং জাতীয় সড়ক পথ। তবে অনুমান করা হচ্ছে, চলতি বছরের ডিসেম্বর মাসে নির্মাণ চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের এই টানেল খুব দীর্ঘ এবং দেশের প্রথম ‘Underwater Road-Rail Tunnel’ দেখার জন্য অপেক্ষায় সকলে।

Featured article

%d bloggers like this: