27 C
Kolkata

cheetahs: ব্রেকফাস্ট থেকে ডিনার, ভারতে আনা ৮ চিতার জন্য রাজকীয় আয়োজন

নিজস্ব প্রতিবেদন: সাত দশক আগে ভারতে চিতার(Leopard) অস্তিত্ব থাকলেও এই প্রাণী ধীরে ধীরে বিলুপ্ত হয়ে গিয়েছে। গত শনিবার মোদীর জন্মদিনে আফ্রিকা থেকে আটটি চিতা উড়িয়ে আনা হয়। তাদের মধ্যে পাঁচটি স্ত্রী এবং তিনটি পুরুষ চিতা রয়েছে। বর্তমানে মধ্যপ্রদেশের শেওপুরের কুনো ন্যাশনাল পার্কে রাখা হয়েছে এই চিতাগুলিকে। যদিও, আফ্রিকার এই চিতারা(Leopard) ভারতের জলবায়ুতে মানিয়ে নিতে পারবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন পরিবশবিদরা। তবে দেশে আগত এই নতুন অতথিদের খাতির যত্নে কোনো ত্রুটি রাখা হচ্ছে না।

নামিবিয়া থেকে আনা চিতাদের পাহারা দেওয়ার জন্য ৯০টি গ্রামের ৪৫০ জনেরও বেশি মানুষকে রাখা হয়েছে। তাদের কাজ হবে চোরাশিকারিদের হাত থেকে চিতাদের বাঁচানো। তাদের খাদ্য হিসাবে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে সরবরাহ করা হচ্ছে চিতল, সাম্বার, নীলগাই, বন্য শুয়োর, চিঙ্কারা, চৌসিংহ, কৃষ্ণচূড়া, ধূসর লঙ্গুর, লাল মুখের বানর, রাজকীয়, ভাল্লুক, শেয়াল, হায়েনা, ধূসর নেকড়ে, সোনালি শিয়াল, বিড়াল, মঙ্গুস প্রভৃতি অনেক প্রাণী। বর্তমানে এই চিতাগুলিকে ১২ কিলোমিটার এলাকায় তৈরি বেষ্টনীতে রাখা হয়েছে। কুনো ন্যাশনাল পার্কের বাফার জোন হল ১২৩৫ বর্গ কিলোমিটার, চিতাদের জন্য একটি জায়গা।

আরও পড়ুন:  Team India Squad : ছিটকে গিয়েছেন বুমরাহ, শিবিরে ডাক পেলেন সিরাজ
আরও পড়ুন:  Manik Bhatterjee : আরও দুদিনের 'রক্ষা কবচ' মানিকের

১৯৫২ সালে ভারত থেকে অবলুপ্ত হয়ে যায় চিতা। তবে দেশে চিতার(Leopard) বংশ ফিরিয়ে আনার জন্য সম্প্রতি আটটি চিতা আনা হলেও আগামী পাঁচ বছরে ধাপে ধাপে ৫০ টি চিতা আনার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি এই জাতীয় উদ্যানে এই সকল চিতার গতিবিধির দিকে নজর রাখার জন্য তাদের গলায় লাগানো হয়েছে বিশেষ Collar ID। সরাসরি স্যাটেলাইটের মাধ্যমে এদের সঙ্গে সংযোগ রাখা হচ্ছে। এসবের মাধ্যমে চিতার গতিবেগ ভিড় উপর নজর রাখা হচ্ছে।

Featured article

%d bloggers like this: