24 C
Kolkata

এবার পরীক্ষার দিনই হবে উত্তরপত্রের মূল্যায়ন

নিজস্ব সংবাদদাতা : দশম শ্রেণির ICSE ও দ্বাদশ শ্রেণির ISC পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করল Council for Indian School Certificate Examnination বা CISCE। বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার উত্তরপত্র পরীক্ষার দিনই সংশ্লিষ্ট কেন্দ্রে উপস্থিত পরীক্ষকেরা মূল্যায়ন করবেন। এরপর পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর ওয়েবসাইটে আপলোড করে বোর্ডের কাছে জমা করতে হবে। উত্তরপত্রের মূল্যায়ন করার জন্য বাইরে থেকে পরীক্ষকরা স্কুলে আসবেন।

পরীক্ষা শেষ হওয়ার পর, নির্দিষ্ট সময়ের মধ্যে, এই উত্তরপত্রের মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন করে বোর্ডের কাছে নম্বর পাঠাতে হবে পরীক্ষকদের। ISC পরীক্ষার ক্ষেত্রে সন্ধ্যা ৬.৩০-এর মধ্যে নম্বর প্রদান করার প্রক্রিয়া শেষ করে সেই নম্বর বোর্ডের কাছে পাঠাতে হবে। অন্যদিকে, ICSE পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার নম্বর জমা করার জন্য সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় পাবেন, পরীক্ষকরা। স্কুলের তরফ থেকে দেওয়া শিক্ষকদের নামের তালিকার মধ্যে থেকে পরীক্ষকদের বাছাই করবে বোর্ড।

আরও পড়ুন:  বিজেপি সাংসদের গাড়ির ধাক্কায় প্রাণ গেল ৯ বছরের শিশুর, চাঞ্চল্য যোগী রাজ্যে

যেই শিক্ষককে, একটি পরীক্ষা কেন্দ্রের সুপারভাইজিং পরীক্ষক হিসেবে নিয়োগ করা হবে, তিনি সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের পরীক্ষার পর্যবেক্ষণ করবেন ও উত্তরপত্রের মূল্যায়ন করবেন। এই মর্মে একটি সার্কুলার পৌঁছয় স্কুলের অধ্যক্ষদের কাছে। এই মূল্যায়নের কাজটি কীভাবে করতে হবে, সেই নির্দেশিকাও পাঠানো হয়েছে এই সার্কুলারে। সোমবার, অর্থাৎ ২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে দ্বাদশ শ্রেণির ISC পরীক্ষা।

এবছর থেকে MCQ ধরণের প্রশ্ন করা হবে পড়ুয়াদের। পরীক্ষার সময় একটি প্রশ্নপত্র সহ উত্তরপত্রের একটি বুকলেট প্রদান করা হবে পরীক্ষার্থীদের। এই বুকলেটটি পরীক্ষার শেষে জমা করতে হবে পড়ুয়াদের। এবছর প্রশ্নপত্র বাড়িতে নিয়ে যেতে পারবে না পড়ুয়ারা।

Featured article

%d bloggers like this: