35 C
Kolkata

Congress : চিন্তন শিবিরে নতুন কিছু সংস্করণ আন্তে পারেন কংগ্রেস

উদয়পুর : বহুদিন পর রাজস্থানের উদয়পুরে চিন্তন শিবিরের সূচনা হয়েছে। গতকাল চিন্তন শিবিরের উদ্বোধনের অনুষ্ঠানে উপস্তিত ছিলেন সনিয়া গান্ধী। সেই অনুষ্ঠানে দলের সব্বোর্চ নেত্রী তাঁর বক্তব্যে , বিজেপিকে আক্রমণের পাশাপাশি দলের দলে যে বদল আসন্ন সেই ইঙ্গিত দিয়েছিলেন। ১৩-১৫ মে অবধি চলবে কংগ্রেসের এই শিবির। চিন্তন শিবিরের প্রায় ৪০০ জনেরও বেশি কংগ্রেস নেতা কর্মী এদিন উপস্তিত ছিলেন। জানা যাচ্ছে , ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় নতুন কিছু সংস্কার আনা হতে পারে। এমনকি দলের যুবকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে।

গতকাল সাংবাদিকদের মুখমুখী হয়ে কংগ্রেস নেতা অজয় মাকেন জানিয়েছিলেন , একটি পরিবার থেকে একজনকেই ভোট লোৱাৰ টিকিট দেওয়া হবে।তবে গান্ধী পরিবারের জন্য পথ খোলা রাখতেই তিনিই বলেন , এক পরিবার থেকে একাধিক লোককে টিকিট দেওয়া যেতে পারে।তার জন্য ওই পরিবারের দ্বিতীয় যে ব্যক্তি টিকিটের দাবিদার হবেন তাঁকে কমপক্ষে ৫ বছর কংগ্রেসের হয়ে কাজ করতে হবে।

আরও পড়ুন:  Subendu Adhikari: হাইকোর্টের অনুমতি ছাড়াই, বিরোধী দলনেতার দপ্তরে তল্লাশি
আরও পড়ুন:  Malda: ১০০ দিনের দুর্নীতির অভিযোগ খোদ শাসকদলের বিরুদ্ধে

এছাড়া জানানো হয়। কোনো নেতাই একটানা ৫ বছরের বেশি সাংগঠিক পদে থাকতে পারবেননা। ৫ বছরের মেয়াদ শেষে ৩ বছর কুলিং অফ পিরিয়ড থাকবে। গতকালের বক্তব্যে সানিয়া জানিয়েছেন , সাংগঠনিক কাঠামোতে অনেক বদল আনা হতে পারে। চিন্তন শিবিরের প্রথম দিনেই দলের অন্দরে মোট ৬ টি দল গঠন করা হয়েছে। প্রত্যেকটি দোলে ৬০-৭০ জন করে সদস্য থাকবে। এই দলগুলি দেশের অর্থনৈতিক , রাজনৈতিক ,সামাজিক ন্যায়বিচার , কৃষক ও যুবসমাজ সম্পর্কিত বিষয় গুলির উপর নজর রাখবে।

উল্লেখ এখন থেকে কংগ্রেসে নেতা দেড় দুবারের বেশি রাজ্যসভায় পাঠানো হবে না। ২ বারের রাজ্যসভার মেয়াদের পর তৃতীয় বারের জন্য রাজ্যসভার সংসদ হওয়া যাবেনা। উদাহরণ স্বরূপ বলা যায় কংগ্রেস আইনজীবী নেতা অভিষেক মনু সিংভি দ্বিতীয় বারের জন্য রাজ্যসভায় সংসদ হয়ে গেছে। এই সিদ্ধান্ত বলবৎ হলে তিনি আর সংসদ থাকতে পারবেন না। তবে বিধানসভা বা লোকসভা ভোট লড়তেই তিনি পারেন।

আরও পড়ুন:  Kolkata : কলকাতা থেকে এবার সরাসরি যাওয়া যাবে বিদেশ !
আরও পড়ুন:  Indian next President : দেশ কি পেতে চলেছে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি

Related posts:

Featured article