19 C
Kolkata

Mallikarjun Kharge: রাজ্যসভার বিরোধী দলনেতার পদ ছাড়লেন খাড়গে

নিজস্ব প্রতিবেদন: গান্ধি পরিবারের পছন্দের প্রার্থী হলেও অশোক গেহলট স্বেচ্ছায় লড়াই থেকে সরে গিয়েছে। গেহলট সরে যাওয়ায় গান্ধি পরিবারের পছন্দের তালিকায় এখন এক নম্বরে আছেন দলের রাজ্যসভার নেতা তথা কর্ণাটকের নেতা মল্লিকার্জুন খাড়গে। গতকালই কংগ্রেস সভাপতি নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন তিনি। এরপরই, আজ অর্থাৎ শনিবার রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে ইস্তফা দিয়েছেন। এক নেতা এক পদ নীতি অক্ষুণ্ণ রাখতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখে রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে ইস্তফা দিলেন খাড়গে। সূত্রের খবর, বর্ষীয়ান নেতা পি চিদাম্বরম এবং দিগ্বিজয় সিং রাজ্যসভার বিরোধী দলনেতার পদের দৌড়ে রয়েছেন।

কংগ্রেস সভাপতি পদের নির্বাচনে শুক্রবার মনোনয়ন জমা দিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খাড়গে। খাড়গে নির্বাচনের ময়দানে নামার পর দলের আরেক প্রবীন নেতা দিগ্বিজয় সিং সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। মনোনয়নের সময় তিনি খাড়গের প্রস্তাবক হয়েছিলেন। অন্যদিকে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট খাড়গেকে সমর্থন করেছেন। মনোনয়নের জন্য খড়গে যখন কংগ্রেস সদর দফতরে পৌঁছান, তখন তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন দলের সিনিয়র নেতা অশোক গেহলট, দিগ্বিজয় সিং, সালমান খুরশিদ, রাজীব শুক্লা, প্রমোদ তিওয়ারি।

আরও পড়ুন:  গুজরাট নির্বাচনের ফলাফল নিয়ে ভবিষ্যদ্বাণী কেজরীওয়ালের! কি বললেন তিনি?

অন্যদিকে কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন শশী থারুর। থারুর মনোনয়ন জমা দিলেও সভাপতি নির্বাচনে তিনি ধোপে টিকবেন না। তাছাড়া সাধারণ জনমানসে তাঁর প্রভাব নেই। থারুরকে নিজেদের প্রতিনিধি হিসাবে মনেও করেন না নিচুতলার কংগ্রেস কর্মীরা। এইসঙ্গে বিতর্ক তাঁর নিত্যসঙ্গী। এর আগে একাধিকবার বিতর্কিত মন্তব্য করে শিরোনামে এসেছেন। এমনকী মনোনয়ন দেওয়ার পর যে ইস্তাহার তিনি প্রকাশ করেছেন, তাতেও ভারতের ‘বিকৃত’ মানচিত্র প্রকাশ করার অভিযোগ উঠেছে। এ হেন বিতর্কিত ব্যক্তিকে দলের সভাপতি হিসাবে কংগ্রেস কর্মীরা চাইবেন কিনা তা নিয়ে প্রশ্ন থাকছেই।

এদিকে, শনিবার রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে মল্লিকাআর্জুন খাড়গের ইস্তফা ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। গান্ধী পরিবার ঘনিষ্ঠ নাম প্রকাশে অনিচ্ছুক নেতারা বলছেন, হাইকম্যান্ডের ইচ্ছে মতোই সবকিছু হচ্ছে।

আরও পড়ুন:  Daily Horoscope 02 December, 2022: আজ আপনি রাজি করাতে পারবেন আপনি.....

Featured article

%d bloggers like this: