33 C
Kolkata

India Covid 19 : সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও চিন্তায় রাখছে মৃত্যুহার

নিজস্ব সংবাদদাতা : করোনার তৃতীয় ঢেউয়ের অভিঘাত এখন অনেকটাই কম। তবে এখনও পর্যন্ত যে পরিমান আক্রান্তের হদিশ মিলেছে, তার অধিকাংশই ওমিক্রনে আক্রান্ত। একটা সময় অবধি মনে করা হচ্ছিল তৃতীয় ঢেউয়ের ৭০ থেকে ৮০ শতাংশ ছিল ওমিক্রনে আক্রান্ত। কিন্তু ইদানিং জিনম সিকোয়েন্সিং বলছে, মুম্বইয়ে করোনা আক্রান্তদের ৯৫ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। গত ২৪ ঘণ্টায় অবশ্য় আক্রান্তের সংখ্য়া সামান্য বাড়লেও দেশে করোনার সার্বিক ছবিটা অনেকটাই ইতিবাচক। আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে ভারত।

বিভিন্ন রাজ্যে ফের স্কুলমুখী খুদেরাও। তবে এসবের মধ্যেই সতর্ক থাকার বার্তা দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও চিন্তায় রাখছে মৃত্যুহার।বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৬১৫ জন। যা গতকালের তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি। তবে স্বস্তি দিয়ে একলাফে অনেকটা কমেছে অ্যাকটিভ কেস। বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ৭০ হাজার ২৪০।

আরও পড়ুন:  President Election: শরদ, মমতার প্রতি রাগ মায়াবতীর
আরও পড়ুন:  #Breaking বিদ্রোহীরা সাস্পেনশনের মুখে

এই মুহূর্তে ভারতে করোনা পজিটিভিটি রেট কমে ২.৪৫ শতাংশ। ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় শিথিল হচ্ছে বিধিনিষেধ।বিধিনিষেধ জারি করে এবং টিকাকরণে জোর দিয়ে সংক্রমণে লাগাম টানা সম্ভব হলেও এখনও চিন্তায় রাখছে দেশের মৃত্যুহার। ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৫১৪ জন। যা গতকালের তুলনায় অনেকটাই বেশি। দেশে এখনও পর্যন্ত কোভিডের বলি ৫ লক্ষ ৯ হাজার ৮৭২ জন।

উদ্বেগের মাঝেও আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ১৮ লক্ষ ৪৩ হাজার ৪৪৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৮২ হাজার ৯৮৮ জন। সুস্থতার হার ৯৭.৯৪ শতাংশ।

Featured article