29 C
Kolkata

Nasal Booster Dose : খুব শীঘ্রই আসতে চলেছে নাক দিয়ে নেওয়ার বুস্টার টিকা , সৌজন্যে ভারত বায়োটেক

নিজস্ব সংবাদদাতা : অনেকেই ইঞ্জেকশনে ভয় পান। তাদের সমস্যা সমাধানে এগিয়ে এল ভারত বায়োটেক। সব কিছু ঠিকঠাক থাকলে এবার নাকের মাধ্যমে নেয়া যাবে বুস্টার টিকা। মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেল কোভ্যাক্সিন টিকা প্রস্তুতকারক ভারতীয় সংস্থা ভারত বায়োটেক। হায়দরাবাদ-ভিত্তিক টিকা প্রস্তুতকারক এই সংস্থা গত মাসেই নাকের মাধ্যমে নেওয়া টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর জন্য ডিসিজিআই-এর অনুমোদন চেয়েছিল।

এই টিকার মানবদেহে পরীক্ষা সফল হলে খুব শীঘ্রই নাক দিয়ে নেওয়ার বুস্টার টিকা বাজারে আসতে পারে বলেই মনে করা হচ্ছে।পরীক্ষা সফল হলে দেশ জুড়ে বুস্টার টিকা দেওয়া আরও সহজ হবে বলেও জানানো হয়েছে। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে যে, কোভিডের প্রধান সংক্রমণের জায়গা নাক, যে হেতু নাক দিয়েই এই ভাইরাস মূলত শরীরে প্রবেশ করে। এই নাকের টিকা নাকে প্রতিরোধ শক্তিকে উদ্দীপ্ত করে এবং কোভিডের সংক্রমণ ঠেকাতে সাহায্য করবে।

আরও পড়ুন:  এবার মিলল ১৪০০ কোটি টাকার মাদকের হদিস
আরও পড়ুন:  এবার মিলল ১৪০০ কোটি টাকার মাদকের হদিস

তারা আরও জানিয়েছে যে, এই টিকা খুব সহজে নিজে থেকেই নাকের মাধ্যমে নেওয়া যেতে পারে। তাই আলাদা করে প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা কর্মীদের প্রয়োজন হবে না বলেও সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) শুক্রবার এই এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা অনুমোদন দিয়েছেন। দেশের ন’টি জায়গায় এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হবে। ভারত বায়োটেক ‌এই টিকার নাম দিয়েছেন, বিবিভি১৫৪।

একদিন আগেই কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড— দু’টি টিকাকেই খোলা বাজারে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু বিশেষ ক্ষেত্রে খোলা বাজার থেকেই এই টিকা কিনে নেওয়া যাবে এর পরে। তার পরের দিন Intranasal টিকার বুস্টার ডোজ হিসাবে পরীক্ষা করার সিদ্ধান্তও খুবই কার্যকর হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আগামী দিনে কোভিডের সঙ্গে লড়াই করার জন্য এবং কোভিডকে থামানোর জন্য এই দু’টি পদক্ষেপ অত্যন্ত কাজের হতে চলেছে।

আরও পড়ুন:  Chief Justice: কে হবেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি ? নাম প্রস্তাব করলেন এনভি রামানা

Featured article