28 C
Kolkata

বিনোদ দুয়া বেকসুর, সরকারের সমালোচনা মানেই দেশদ্রোহ নয় : সুপ্রিম কোর্ট

বিশেষ সংবাদদাতা : ভারতের সুপ্রিম কোর্ট একটি ল্যান্ডমার্ক রায়ে জানিয়ে দিল যে সরকারের সমালোচনা করা মানেই দেশদ্রোহিতা নয়।সরকারের সমালোচনা করার জন্যে সাংবাদিকদের রক্ষাকবচের প্রয়োজন আছে।

দেশের নামী সাংবাদিক, পদ্মশ্রী বিনোদ দুয়াকে হিমাচল প্রদেশে একটি মামলা থেকে অব্যাহতি দিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি ইউ ললিতের নেতৃত্বে একটি বেঞ্চ এই মন্তব্য করে। দিল্লির দাঙ্গার সময় মোদি সরকারের সমালোচনা করে ইউ টিউব চ্যানেলে একটি সম্প্রচারের জন্যে হিমাচল প্রদেশে একটি মামলায় বিনোদ দুয়াকে সোপর্দ করা হয়।

সুপ্রিম কোর্ট হিমাচল প্রদেশ পুলিশকে এক আদেশবলে বিনোদ দুয়াকে গ্রেপ্তারে নিরস্ত করে। সুপ্রিম কোর্টের বিচারপতিরা ১৯৬২ সালে একটি মামলায় তদানীন্তন বিচারপতি কেদার নাথ সিং- এর একটি রুলিং -এর উল্লেখ করেন। সেই রুলিংটিতে বিচারপতি সিং বলেছিলেন, ‘দেশ এবং সরকার সমার্থক নয়। দেশ চালানোর জন্যে সরকার নিযুক্ত হয়।

আরও পড়ুন:  Raju Srivastav: চিরতরে হাসি থামিয়ে লড়াই শেষ রাজু শ্রীবাস্তবের
আরও পড়ুন:  বিদেশের মাটিতে ফিল্মি কায়দায় নিকেশ বিদেশি চর

তাই, সরকারের সমালোচনা কখনোই দেশ বিরোধিতা হতে পারে না।’ সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতিরা রাজনীতিবিদদের আর একটু সাহিষ্ণু হতে বলেছেন। ভারতীয় দণ্ডবিধির ১২৪- এ ধারাটি বিভিন্ন রাজ্যের সরকার অপপ্রয়োগ করছে বলে পর্যবেক্ষণ তাঁদের ।

উল্লেখযোগ্য, সাংবাদিক বিনোদ দুয়া সংবিধানের ১৯ ধারা অনুযায়ী তাঁর স্বাধীন মত প্রকাশের অধিকার খর্ব হচ্ছে বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছিলেন।

Featured article

%d bloggers like this: