28 C
Kolkata

cheetahs: ভারতে আনা ৮ চিতার নাম কি রাখা হয়েছে জানেন?

নিজস্ব প্রতিবেদন: সাত দশক আগে ভারতে চিতার অস্তিত্ব থাকলেও এই প্রাণী ধীরে ধীরে বিলুপ্ত হয়ে গিয়েছে। গত শনিবার আফ্রিকা থেকে আটটি চিতা উড়িয়ে আনা হয়। জন্মদিনে সেই চিতাদের খাঁচামুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে চিতাগুলিকে ছাড়া হয়েছে। কিন্তু জানেন কি এদের মধ্যে ক’টি পুরুষ ও ক’টি মহিলা রয়েছে? এবং তদের নামই বা কি রাখা হয়েছে?

জানা গিয়েছে, আফ্রিকার নামাবিয়া থেকে আনা আটটি চিতার মধ্যে তিনটি পুরুষ এবং পাঁচটি মহিলা। এদের মধ্যে সাতটি চিতার নাম আগে থেকেই ঠিক করা ছিল। যেগুলির মধ্যে ৬টির হল ওবান, ফ্রেডি, সাবান্ত্রা, সিবলি, সেসা এবং সাশা। এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি মেয়ে চিতার নাম রেখেছেন আশা। তাদের মধ্যে সবচেয়ে ছোট যে তার বয়স হল মাত্র ২ বছর। ঘন্টায় ৭০ মাইল গতিবেগে দৌঁড়াতে সক্ষম এই আটটি চিতা এখন নতুন পরিবেশে সবকিছু বুঝে নিতে ব্যস্ত।

আরও পড়ুন:  Hair Mask: পুজোর আগে চুলের সৌন্দর্য বাড়াবার চাবিকাঠি
আরও পড়ুন:  Malda: স্কুলের সামনে অপহরণের অভিযোগে গ্রেপ্তার যুবক

১৯৫২ সালে ভারত থেকে অবলুপ্ত হয়ে যায় চিতা। তবে দেশে চিতার বংশ ফিরিয়ে আনার জন্য সম্প্রতি আটটি চিতা আনা হলেও আগামী পাঁচ বছরে ধাপে ধাপে ৫০ টি চিতা আনার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি এই জাতীয় উদ্যানে এই সকল চিতার গতিবিধির দিকে নজর রাখার জন্য তাদের গলায় লাগানো হয়েছে বিশেষ Collar ID। সরাসরি স্যাটেলাইটের মাধ্যমে এদের সঙ্গে সংযোগ রাখা হচ্ছে। এসবের মাধ্যমে চিতার গতিবেগ ভিড় উপর নজর রাখা হচ্ছে।

Featured article

%d bloggers like this: