22 C
Kolkata

টক্কর শুরু আম্বানি ও এলন মাস্ক এর !

নিজস্ব সংবাদদাতা: বিশ্বের অন্যতম ধনকুবের নাম এলন মাস্ক। শুধুমাত্র পৃথিবীতেই নয় বর্তমানে পৃথিবী ছাড়িয়ে মহাকাশেও উচ্চাকাঙ্খার রেস ছড়িয়ে দিয়েছেন তিনি । তার সংস্থার নাম ‘স্টারলিঙ্ক’। বর্তমানে এই ‘স্টারলিঙ্ক’ এদেশে ইন্টারনেট পরিষেবা শুরু করতে চায়। যার ফলে চ্যালেঞ্জের মুখ পড়তে চলেছে এদেশের সবচেয়ে বড় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও। কারণ এলন মাস্ক যদি ভারতবর্ষে ইন্টারনেট পরিষেবা চালু করে তাহলে সরাসরি রিলায়েন্স জিওকে টেক্কা দেবে তা সন্দেহ নেই। তাই বলা যেতে পারে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির সামনে কড়া চ্যালেঞ্জ আনতে চলেছেন এলন মাস্ক।

কয়েকদিন আগেই কেন্দ্রের তরফের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এখনো পর্যন্ত ‘স্টারলিঙ্ক’ এদেশে ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য লাইসেন্স পায়নি। তাই দেশবাসীকে ওই পরিষেবার সাবস্ক্রিপশন না নেওয়ার আর্জি জানানো হয়েছে। আর এই বয়ানের পরেই লাইসেন্সের জন্য উঠে পড়ে লেগেছেন এলন মাস্ক।

ইতিমধ্যেই ‘স্টারলিঙ্ক’ এর তরফে এদেশে বাণিজ্যিক লাইসেন্সের আবেদনও করা হয়েছে। এ প্রসঙ্গে ‘স্টারলিঙ্ক’ এর ভারতীয় শাখার ডিরেক্টর সঞ্জয় ভার্গব জানিয়েছেন, ”আমাদের আশা, কোনও বড়সড় বাধার সম্মুখীন না হলে আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যেই আমরা বাণিজ্যিক লাইসেন্স পেয়ে যাব। অনুমতি না পেলে আমরা পরিষেবা শুরু করব না।”

বর্তমানে এই সংস্থার প্রধান লক্ষ্য ২০২২ সালের ডিসেম্বর মাসের মধ্যে ভারতে ২ লক্ষ ডিভাইস ইনস্টল করা। যার মধ্যে ৮০ শতাংশই গ্রামীণ এলাকা। কারণ গ্রামীণ এলাকায় ইন্টারনেট পরিষেবা একবার পৌঁছে দিতে পারলেই বড় সংখ্যক গ্রাহক পাওয়া যাবে। যার ফলে চাপ বাড়বে অন্যান্য টেলিকম সংস্থা গুলির মধ্যে। তবে আগামী দিনে কেন্দ্র এই সংস্থাকে অনুমতি দেয় কিনা সেটাই দেখার।

আরও পড়ুন:  Hooghly: ডাম্পিং গ্রাউন্ডে আগুনের জেরে চিকিৎসাধীন ৩ শিশু

Featured article

%d bloggers like this: