28 C
Kolkata

আন্দোলনের সমাপ্তি ঘোষণা! কেন্দ্রের প্রস্তাবে সহমত সংযুক্ত কিষাণ মোর্চার

নিজস্ব সংবাদদাতা: ১ বছরেরও বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলন অবশেষে সমাপ্তির পথে। বৃহস্পতিবার সংযুক্ত কিষাণ মোর্চার (এসকেএম) পক্ষ থেকে দেশজুড়ে চলা কৃষক আন্দোলনের ঘোষণা করা হয়। জানানো হয়েছে, দেশজুড়ে আন্দোলনরত কৃষকরা ১১ ডিসেম্বর ধীরে ধীরে নিজেদের বাড়ির উদ্দেশ্যে রওনা দেবেন। কেন্দ্রের প্রস্তাবে সম্মতির পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

গতকালই কিষাণ মোর্চার ৫ জন সদস্যের একটি দল বৈঠকে বসে এই আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় বলে জানা গেছে। এই সদস্যদের প্যানেলেই ওইদিন কেন্দ্রের দ্বিতীয় খসড়া গ্রহণ করা হয়। ১১ ডিসেম্বর দেশজুড়ে ‘বিজয় দিবস’ পালন করা হবে বলে আগেই জানানো হয়েছে। এইদিনই দেশের বিভিন্ন প্রান্তে আন্দোলনে বসা কৃষকেরা যে যাঁর বাড়ি ফিরবে বলে জানানো হয়েছে। সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্রের পক্ষ থেকে যে খসড়া দেওয়া হয়েছে তাতে আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে করা একাধিক মামলা প্রত্যাহার করা হবে। একই সঙ্গে জানানো হয়েছে, এমএসপি বা ন্যূনতম সহায়ক মূল্য নিয়েও আশ্বাস দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।

আরও পড়ুন:  দেশজুড়ে PFI-এর বিরুদ্ধে অভিযান, ৮ রাজ্য থেকে গ্রেপ্তার বহু
আরও পড়ুন:  Brahmaputra River-Underwater Road-Rail Tunnel: দেশ প্রথম তৈরি হতে চলেছে 'আন্ডারওয়াটার রোড-রেল টানেল'

কেন্দ্রের সঙ্গে এই বিষয়ে কথা বলেছিলেন কমিটির পক্ষ থেকে অশোক ধওয়ালে। তিনি জানিয়েছেন,কেন্দ্রের পক্ষ থেকে যে খসড়া দেওয়া হয়েছে। তাঁর দাবি, কেন্দ্র তাতে স্পষ্ট বলেছে যে, কৃষকদের সমস্ত দাবি মেনে নেওয়া হবে। তিনি আরও জানান, এমএসপির বিষয়ে আশ্বাস দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। বিদ্যুৎ সংশোধিত বিল এবং নিহত কৃষকদের পরিবারকে ৫ লক্ষ টাকা এবং চাকরি পাইয়ে দেওয়ার ব্যাপারেও আশ্বাস দেওয়া হয়েছে। যে কারণেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে এসকেএম।

Featured article

%d bloggers like this: