21 C
Kolkata

গেহলট বনাম পাইলট, কে হবেন মুখ্যমন্ত্রী ? সোমেই সিদ্ধান্ত নেবে শীর্ষ নেতৃত্ব

নিজস্ব প্রতিবেদন: রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? অশোক গেহলটের কংগ্রেস সভাপতি হবার সম্ভাবনা দেখা দেবার পর থেকেই রাজনৈতিক মহলের জল্পনায় ঘুরে বেরাচ্ছে একাধিক নাম। যে তালিকায় অবশ্যই শীর্ষে শচীন পাইলট। যদিও, এখনও গেহলট শিবির নিজেদের পছন্দের কাউকে মুখ্যমন্ত্রী করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ অর্থাৎ সোমবার বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের নেতৃত্ব। সূত্রের খবর, রাজস্থানের জয়পুরে আজ দলের বিধায়কদের সঙ্গে বৈঠকে বসবেন কংগ্রেস নেতৃত্ব। বৈঠকের দায়িত্বে থাকছেন প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে। খাড়গে ছাড়াও বৈঠকে উপস্থিত থাকবেন রাজস্থানের পর্যবেক্ষকের দায়িত্ব থাকা অজয় মাকেন। অশোক গেহলট মুখ্যমন্ত্রীর পদে থাকবেন, নাকি শচীন পাইলটকে ওই পদ ছেড়ে দেবেন, তা এই বৈঠকেই পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন:  Dilip Ghosh: তৃণমূলকে নিয়ে এবার কবিতা লিখলেন দিলীপ ঘোষ

প্রাথমিক ভাবে অশোক গেহলট ঘনিষ্ঠ মহলে একই সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কংগ্রেস সভাপতির পদে থাকতে আগ্রহী ছিলেন। কিন্তু, দলে ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি চালু করতে বদ্ধপরিকর রাহুল গান্ধী। সেই নিয়ম মেনেই অশোক গেহলট কংগ্রেস সভাপতি হলে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হবে তাঁকে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী পদে কেন্দ্রীয় নেতৃত্বের পছন্দ শচীন পাইলট। কিন্তু তাতে আপত্তি রয়েছে মুখ্যমন্ত্রী গেহলট ও তাঁর অনুগামী বিধায়কদের। মুখ্যমন্ত্রী পদে সচিন পাইলটকে বসানো হলে ইস্তফা দেবেন বলে হুমকি দিয়েছেন ৯২ জন কংগ্রেস বিধায়ক। রবিবার রাতে রাজস্থানের বিধানসভার স্পিকার সিপি যোশীর কাছে ৮২ জন বিধায়ক ইস্তফাপত্র জমা দিয়েছেন বলেও জানা গিয়েছে।

গেহলট শিবিরের দাবি, ২০২০ সালে সরকারের বিরুদ্ধে যখন সচিন পাইলট ‘বিদ্রোহ’ ঘোষণা করেছিলেন। সেই সঙ্কটের সময় যিনি দলের পাশে থাকেননি, তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে মেনে নেওয়ার প্রশ্নই ওঠে না। বরং যাঁরা বিপদে দলের পাশে ছিলেন, তাঁদের মধ্যে থেকেই কাউকে মুখ্যমন্ত্রী পদে বসানো হোক। গতকাল মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে শীর্ষ নেতৃত্ব কথা বলার চেষ্টা করলেও, তিনি সাফ জানান, “আমার হাতে কিছুই নেই”। এই পরিস্থিতিতে আজকের এই বৈঠক কোনও পরিবর্তন আনতে পারে কি না, তাই-ই এখন দেখার।

আরও পড়ুন:  Awas Yojana : আবাস যোজনা নিয়ে ফের কটাক্ষ কেন্দ্রকে

Featured article

%d bloggers like this: