28 C
Kolkata

Russia-Ukraine Conflict: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ভারতের সোনা-রুপোর বাজারে

নিজস্ব সংবাদদাতা : ইউক্রেনের উপর রাশিয়ার সামরিক অভিযানের চোটে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল ভারতে সোনার দাম। একেই মাঘ ও ফাল্গুন মাস মানেই বিয়ের মরশুম। এই সময় সোনা কিনতে এককথায় হিরিক পড়ে যায় সাধারণ মানুষের। আর তার উপর এতটা দাম বৃদ্ধিতে এককথায় মাথায় হাত মধ্যবিত্ত থেকে সোনার ব্যবসায়ীদের। কারন এবার সোনা কেনার ক্ষেত্রে গ্রাহকদের অভাব চরমে যাবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার ভারতে সোনার দাম অতিক্রম করে প্রতি ১০ গ্রাম পিছু ৫১ হাজার টাকা। এই মুহূর্তে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার ফিউচার রেট উঠেছে ৫১ হাজার ৩৯৬ টাকার কোটায়। ১০ গ্রাম হলুদ ধাতুর জন্য ২.০২ শতাংশ লাফিয়ে বাড়ে দাম। বিশ্ব বাজারে ১ আউন্স স্পট সোনার দাম বৃদ্ধি পেয়ে হয় ১হাজার ৯২৫ মার্কিন ডলার। যা গত ১৩ মাসের মধ্যে সর্বাধিক বৃদ্ধির রেকর্ড ছুঁয়েছে। ভারতে এককথায় লক্ষ্মীবারেই সোনার দাম গিয়ার ফেলে বেড়ে যায় প্রায় ১,৪০০টাকা।

আরও পড়ুন:  Avalanche: নেপালের মাউন্ট মানাসলুতে ভয়াবহ তুষারধস, মৃত ২ পর্বতারোহী
আরও পড়ুন:  #UnnaoRape: ভূমিষ্ঠ গণধর্ষিতার শিশু, অন্য ছবি উত্তরপ্রদেশে

বৃহস্পতিবার সোনা ও রুপোর বেশ লেনদেন হলেও শুক্রবার সোনা-রুপোর বাজারের চিত্র সম্পূর্ণ আলাদা। স্থানীয় বাজারে (কলকাতা)পতন হয়েছে সোনার দামে। বৃহস্পতিবার ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৭, ২৫০। কিন্তু শুক্রবার ৪০০ টাকা কমে ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৬, ৮৫০ টাকায়। যার ফলে স্বর্ণ ব্যবসায় বিনিয়োগকারীরা আর নতুন করে বিনিয়োগ করছে না। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে বিনিয়োগকারীরা নিরাপদ আশ্রয় খুঁজছিলেন।বিশেষজ্ঞদের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে হলুদ ধাতু কেনা মোটেও নিরাপদ নয়।

সোনার বাজার এখন অস্থির, এই পরিস্থিতি চলতে থাকলে সোনার বাজারে মন্দা অব্যাহত থাকবে। তাই নতুন করে আর বিনিয়োগ করতে নারাজ বিনিয়োগকারীরা।তবে শুধুমাত্র সোনা নয়, হলুদ ধাতুর পাশাপাশি যথেষ্ট ঊর্ধ্বমুখী রূপোর দামও। বৃহস্পতিবার অন্যতম মূল্যবান এই ধাতুর দাম এক কিলোগ্রামের জন্য একধাক্কায় ২শতাংশ দাম বেড়ে হল ৬৫ হাজার ৮৭৬টাকা। তবে বিশেষজ্ঞরা অনুমান করছেন আরও বেশি বাড়তে পারে সোনা রূপোর দাম। বিশ্ববাজারে সোনার দামের বৃদ্ধি ছুঁতে পারে ২০০০ মার্কিন ডলারের রেকর্ডও।

আরও পড়ুন:  cheetahs: ব্রেকফাস্ট থেকে ডিনার, ভারতে আনা ৮ চিতার জন্য রাজকীয় আয়োজন

Featured article

%d bloggers like this: