29 C
Kolkata

সরকারি কর্মীদের জন্য সুখবর, শীঘ্রই বাড়তে চলেছে DA

নিজস্ব প্রতিবেদন: মূল্যবৃদ্ধির চাপে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত। প্রতিদিন বাজারে গিয়ে মাছ কিংবা সবজি কেনাই দায় হয়ে উঠেছে। পেট্রোল থেকে গ্যাস, নিস্তার নেই কোনও ক্ষেত্রেই। তবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য কিছুটা স্বস্তির খবর। খুব শীঘ্রই বাড়তে চলেছে মহার্ঘ ভাতা। জানা যাচ্ছে, একলাফে ৪ শতাংশ ডিএ বাড়তে পারে। আর তাহলে নতুন মহার্ঘ ভাতার হার হবে ৩৮ শতাংশ। যার জেরে, অনেকটাই বাড়বে কর্মীদের বেতনের অঙ্ক। আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি। তার মধ্যে এই ডিএ আর ডিআর কেন্দ্রীয় সরকারের বিভিন্ন শ্রেণির কর্মী ও পেনশনভোগীদের জন্য স্বস্তি আনবে বলে মনে করা হচ্ছে।

গত বছরের জুলাই মাসে সপ্তম বেতন কমিশনের সুপারিশে মহার্ঘ ভাতা বাড়ানো হয়। ১৭ শতাংশ থেকে বাড়িয়ে তা ২৮ শতাংশ করা হয়। এরপরই অক্টোবরে ফের ৩ শতাংশ ডিএ বৃদ্ধি হয়। তবে তা কার্যকর ধরা হয় ২০২১ সালের ১ জুলাই থেকে। যার ফলে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দাঁড়ায় ৩১ শতাংশে। এরপর ফের ২০২২ সালের জানুয়ারিতে ৩ শতাংশ বাড়ানো হয়। যার ফলে মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়ায় ৩৪ শতাংশে। এবার তা ৪ শতাংশ বেড়ে হবে ৩৮ শতাংশ।

আরও পড়ুন:  Nitish Kumar: বিজেপির সঙ্গ কি ছাড়বেন নীতীশ কুমার? শুরু রাজনৈতিক জল্পনা
আরও পড়ুন:  Covid-19 : দেশে করোনা পরিস্থিতি কেমন জানুন এক নজরে ...

গত জুন থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের নজর রয়েছে ডিএ বৃদ্ধির দিকে। তবে এখনও কোনও ঘোষণা হয়নি। কিন্তু এবার মনে করা হচ্ছে, যে কোনও সময়ই ঘোষণা হতে পারে। ৪ শতাংশ ডিএ বাড়লে, কতটা বাড়বে বেতন? ধরুন, কোনও কেন্দ্রীয় কর্মীর বেতন প্রতি মাসে ২০ হাজার টাকা। বর্তমানে ৩৪ শতাংশ হারে তিনি ডিএ পাচ্ছেন ৬ হাজার ৮০০ টাকা। এবার যদি তা বেড়ে ৩৮ শতাংশে পৌঁছয় তাহলে তা ৮০০ টাকা বেড়ে ৭ হাজার ৬০০ টাকা হবে। অর্থাৎ বার্ষিক হিসেবে ৯১ হাজার ২০০ টাকার লাভ। কেবল বর্তমান কর্মীরাই নয়, ডিএ বাড়লে তার সুবিধা পাবেন পেনশনভোগী অবসরপ্রাপ্ত কর্মীরাও।

Featured article