19 C
Kolkata

Hand Transplant : বিশ্বে তৃতীয় এবং দেশে প্রথম এই বিরল অস্ত্রোপচার

তিরুঅনন্তপুরমে : ২০ জন শল্য চিকিৎসক ও ১০ জন অ্যানাসথেসিস্ট আর সুদীর্ঘ ১৮ ঘণ্টার অস্ত্রোপচার। নতুন করে হাত ফিরে পেলেন কেরলের একটা যুবক । চিকিৎসকদের দাবি দেশে এই ধরনের অস্ত্রপ্রচার প্রথম , এবং বিশ্বে তৃতীয় । যুবকের নাম অমরেশ । ২০১৭ সালে বিদ্যুৎ সারাই করতে গিয়ে দুর্ঘটনায় গুরুতর আহত হন তিনি। ডান হাত কনুইয়ের কাছ থেকে ও বাম হাত কাঁধ থেকে বাদ দিতে বাধ্য হন চিকিৎসকেরা। এই ঘটনার পরেই নিজের হাত প্রতিস্থাপনের আবেদন জানিয়েছিলেন তিনি । কিন্তু দাতা পাওয়া যায়নি।

এর পরেই তিরুঅনন্তপুরমে একটা দুর্ঘটনার ঘটে। তাতে প্রাণ হারান বিনোদ নামের ৫৪ বছর বয়সি এক প্রৌঢ়। ওই পরিবারের লোককে তাঁর অঙ্গ দান করার জন্য আবেদন জানানো হয় যাতে সম্মত হন বিনোদ পরিবারের লোক । তারপরেই মৃতের দেহ থেকে হাত নিয়ে তা অমরেশের দেহে বসানোর সিদ্ধান্ত নেন অমৃতা হাসপাতালের চিকিৎসকেরা।

আরও পড়ুন:  Anubrata Mondal: আজই অনুব্রত ‘ঘনিষ্ঠ’ ব্যবসায়ীকে দিল্লিতে তলব ইডির

চিকিৎসার সময় কনুই থেকে যে হাত বাঁধ গিয়েছিল সেটি যুদ্ধে বিশেষ সময় লাগেনি । তবে আসল বিষয়টা ছিল তার থেকে বার যাওয়া হাতের জায়গায় নতুন হাত বসানো। এই অস্ত্র পূজার বিশ্বে এতই বিরল যে চিকিৎসকেরও বিশেষ কোনো পূর্ব অভিজ্ঞতা ছিল না। তাছাড়া, দুর্ঘটনার কারণে অমরেশের স্নায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল। কিন্তু সব মিলিয়ে অবশেষে অমরেশক এর নতুন হাত দিতে পেরে খুশি চিকিৎসকেরা ।

তবে হাত সুস্থ রাখতে মানতে হবে বেশ কিছু নিয়ম । টানা ১৮ মাস রোজ পাঁচ ঘণ্টা ফিজিয়োথেরাপি করাতে হবে।বাড়ি জিনিস ওঠানোর চেষ্টা করলে চলবে না । কোনও রকম ক্ষত দেখা গেলে তৎক্ষণাৎ হসপিটালে যোগাযোগ করতে হবে। সব ঠিক থাকলে নতুন হাত দিয়ে ভাত খাওয়া, দাঁত মাজার মতো কাজকর্মগুলি করতে পারবেন অমরেশ

আরও পড়ুন:  Awas Yojana : আবাস যোজনা নিয়ে ফের কটাক্ষ কেন্দ্রকে

Featured article

%d bloggers like this: