19 C
Kolkata

২০২২ –এ রেকর্ড সংখ্যক ছাত্র কোন দেশে গেল?

নিজস্ব প্রতিবেদনঃ ছাত্ররা আর এ দেশে থাকতে চাইছে না। কোভিড বিধি শিথিল হতেই উচ্চ শিক্ষার জন্য পাড়ি দিচ্ছে বিদেশে। তবে ভারতীয়রা রেকর্ড গড়ে যে দেশে যাচ্ছে সেই দেশের দূতাবাস থেকেই এসেছে সংবাদ।

নয়াদিল্লিতে মার্কিন দূতাবাস এবং চারটি মেট্রো শহর চেন্নাই, হায়দ্রাবাদ, কলকাতা এবং মুম্বাইয়ের কনস্যুলেট মে থেকে আগস্ট পর্যন্ত স্টুডেন্ট ভিসা আবেদন প্রক্রিয়াকরণকে অগ্রাধিকার দিয়েছিল। এর ফলে নিশ্চিত করা যায় যে যতটা সম্ভব যোগ্য শিক্ষার্থী নির্ধারিত সময়ে তাদের ক্লাস শুরু হবার আগেই সে দেশে পৌঁছেছে।

চার্জ ডি’অ্যাফেয়ার্স প্যাট্রিসিয়া ল্যাসিনা ভারতের কৃতিত্বে মার্কিন মিশনের প্রশংসা করে বলেছেন, “কোভিড-১৯ মহামারী দ্বারা বিগত বছরগুলিতে বিলম্বের পরে এত বেশি শিক্ষার্থী ভিসা পেতে এবং তাদের বিশ্ববিদ্যালয়ে পৌঁছাতে পেরে আমরা খুশি। আমরা শুধুমাত্র এই গ্রীষ্মে ৮২০০০ টির বেশি স্টুডেন্ট ভিসা ইস্যু করেছি, যা আগের বছরের তুলনায় বেশি। এটি দেখায় যে মার্কিন যুক্তরাষ্ট্র বেশিরভাগ ভারতীয় পরিবারের জন্য উচ্চ শিক্ষার জন্য সবচেয়ে বেশি চাওয়া দেশ। এটি আমাদের উভয় দেশে ভারতীয় ছাত্রদের গুরুত্বপূর্ণ অবদানগুলিকেও তুলে ধরে কারণ তারা আমেরিকান সমবয়সীদের সাথে আন্তর্জাতিক অংশীদারিত্ব বজায় রাখতে এবং বৃদ্ধির জন্য আজীবন সংযোগ তৈরি করে, বর্তমান এবং ভবিষ্যতের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিতভাবে কাজ করে।”

আরও পড়ুন:  Bilkis Bano: ধর্ষকদের মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিলকিস বানো

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে পড়ছে যে সমস্ত আন্তর্জাতিক ছাত্র, তাদের প্রায় ২০% ভারতীয় ছাত্র। ২০২১ সালের ওপেন ডোর রিপোর্টে দেখা যাচ্ছে যে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভারত থেকে ১৬৭৫৮২ জন ছাত্র ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী মহামারী জুড়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত এবং স্বাগত জানিয়েছে। ২০২০ সালে, মার্কিন সরকার এবং মার্কিন উচ্চ-শিক্ষা প্রতিষ্ঠানগুলি আন্তর্জাতিক ছাত্রদের ব্যক্তিগতভাবে, অনলাইনে এবং হাইব্রিড শেখার পদ্ধতির মাধ্যমে নিরাপদে স্বাগত জানানোর ব্যবস্থা বাস্তবায়ন করেছে, যাতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সুযোগ এবং সংস্থান শক্তিশালী থাকে।

Featured article

%d bloggers like this: