28 C
Kolkata

Netaji :কংগ্রেস যা পারেনি, বিজেপি তা করে দেখাল

নিজস্ব সংবাদদাতা : ‘আজীবন যে স্বাধীন ভারতের স্বপ্ন দেখে গিয়েছিলেন নেতাজি, স্বাধীনতার ৭৫ তম বর্ষে দাঁড়িয়ে তার কতটাই পূরণ হয়েছে?’, নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীতে রাজধানীর রাজপথে ইন্ডিয়া গেটে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি উন্মোচন করে এই প্রশ্নই তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর প্রধানমন্ত্রীর এই প্রশ্নই আরও একবার আসমুদ্র-হিমাচলে উসকে দিল দেশপ্রেমের আবেগকে।

নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের শাসকনকালে রাজপথে উন্মোচিত হল দেশনায়ক নেতাজির মূর্তি। রবিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবসে সন্ধে ৬টা ৪০ নাগাদ সেই পূর্ণাবয়ব হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বললেন, ‘ভারত মাতার বীর সন্তান নেতাজিকে কোটি কোটি প্রণাম। আজ এক ঐতিহাসিক দিন। স্বাধীন ভারতের বিশ্বাস যুগিয়ে ছিলেন নেতাজি। এই মূর্তি গোটা দেশের তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি। স্বাধীন ভারতের স্বপ্নপূরণ এখন সময়ের অপেক্ষা। পৃথিবীর কোনও শক্তি সেই স্বপ্নপূরণের লক্ষ্য আটকাবে’।

প্রধানমন্ত্রী বলেন, ‘নেতাজি সেই ব্যক্তি, যিনি ব্রিটিশদের বলেছিলেন, ভিক্ষা নেব না, স্বাধীনতা অর্জন করব। নেতাজি আমাদের স্বাধীনতা ছিনিয়ে নিতে শিখিয়েছেন। স্বাধীন, অসাম্প্রদায়িক ভারতের বিশ্বাস জুগিয়েছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বোস’। এদিন প্রত্যয়ী কণ্ঠে প্রধানমন্ত্রী বললেন, ‘নেতাজির স্বপ্নের স্বাধীন ভারত এখনও গড়ে ওঠেনি। আমরাই তা গড়ব। স্বাধীনতার ১০০ বছর পূর্তির আগেই নতুন ভারতের উদয় হবে। যা বিশ্বের দরবার সর্বদা মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকবে।’ পাশাপাশি নেতাজি সম্পর্কিত সমস্ত ফাইল প্রকাশ্যে আনার প্রতিশ্রুতিও দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:  Accident: নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে পর্যটকবাহী গাড়ি, মৃত ৭, আহত ১০
আরও পড়ুন:  India : পরিস্থিতির চাপে ভারতের কাছে হাত পাতবে পাকিস্থান!

উল্লেখ্য, ৩০,০০০ লুমেন ফোরকে প্রজেক্টরের মাধ্যমে অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনে তৈরি করা হয়েছে নেতাজির থ্রিডি অবয়বটি। আজ সেই মূর্তিই উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সরকারি সূত্রের খবর, গ্রানাইটের তৈরি নেতাজির মূর্তিটি হবে ২৮ ফুট উঁচু ও প্রস্থ ৬ ফুট। মূর্তিটি তৈরি করছেন ভাস্কর অদ্বৈত গদনায়ক। তবে এই গ্রানাইটের মূর্তি তৈরি না হওয়া পর্যন্ত সেই জায়গায় থাকবে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু। এদিন প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘২৩ জানুয়ারি নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়া গেটে গ্র্যানাইটে তৈরি তাঁর মূর্তির উদ্বোধন করা হবে। ভারত কতটা ঋণী, তা প্রমাণ করবে এই মূর্তি’।

Featured article

%d bloggers like this: