27 C
Kolkata

Hydrogen-Powered Trains: শীঘ্রই ভারতের মাটিতে চলবে হাইড্রোজেন গ্যাস চালিত ট্রেন

নিজস্ব প্রতিবেদন: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। যা করে দেখাতে পারেনি আমেরিকা-ব্রিটেন, এবার তা করে দেখাবে ভারত। আসছে হাইড্রোজেন গ্যাস চালিত ট্রেন। এই নয়া পদক্ষেপ সম্বন্ধে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ‘ভারত এবার নিজেই হাইড্রোজেন চালিত ট্রেন তৈরি করতে চলেছে, যা আগামী ২০২৩ সালের মধ্যে তৈরি হয়ে যাবে। রেলের জ্বালানী হিসাবে হাইড্রোজেন এবং বিশেষ করে সবুজ হাইড্রোজেন ব্যবহারের ফলে কার্বন নিঃসরণের পরিমাণ শূন্য হয়ে যাবে। সেই সঙ্গে আরও বিভিন্ন সুবিধা পাওয়া যাবে।

এই বিষয়ে রেলমন্ত্রী জানিয়েছেন, ভারতীয় রেল তার গতি শক্তি টার্মিনাল নীতির মাধ্যমে দেশের প্রত্যন্ত এবং এখনও পর্যন্তক রেল যোগায়োগের বাইরে থাকা অঞ্চলগুলিকে, দ্রুত রেলওয়ে নেটওয়ার্কে যুক্ত করার চেষ্টা করছে। পাশাপাশি তিনি বলেন, “সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসগুলি ভারতে দেশীয় প্রযুক্তির সাহায্যে তৈরি করা হয়েছে। গত দুই বছর ধরে কোনও বড় ব্রেকডাউন ছাড়াই মসৃণভাবে ট্রেনগুলি চলছে। এই ধরনের আরও বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি তৈরি করা হচ্ছে। শীঘ্রই সেগুলিকে পরিষেবার কাজে লাগানো হবে।”

আরও পড়ুন:  Avalanche: নেপালের মাউন্ট মানাসলুতে ভয়াবহ তুষারধস, মৃত ২ পর্বতারোহী
আরও পড়ুন:  Digha: ফের খুলে দেওয়া হবে ওশিয়ানিয়া করিডর

বর্তমানে হাইড্রোজেন চালিত ট্রেন শুধু রয়েছে জার্মানিতে। চলতি বছর জার্মানি বিশ্বের প্রথম হাইড্রোজেন চালিত যাত্রীবাহী ট্রেন চালু করেছে। ফরাসি কোম্পানি alstom প্রায় ৯২ মিলিয়ন ডলার খরচ করে হাইড্রোজেন চালিত ১৪ টি ট্রেন তৈরি করেছে জার্মানিতে। এবার এই ক্ষেত্রে এগোতে চলেছে ভারতবর্ষ। গতমাসে পুনেতে অবস্থিত KPIT- CSIR স্বদেশী প্রযুক্তিতে তৈরি হাইড্রোজেন ফুয়েল বাস তৈরী করে সারা বিশ্বকে চমকে দিয়েছিল। এবার হাইড্রোজেন সেল-চালিত ট্রেনও তৈরি করা হচ্ছে।

আমরা জানি দেশের সিংহভাগ ট্রেন বিদ্যুতে চলে। একদিকে যেমন বিদ্যুতের উৎসকে এবার বদলে দিয়ে সোলার প্ল্যান্ট লাগাচ্ছে রেল, অন্যদিকে ভবিষ্যতের কথা মাথায় রেখে গ্রীন হাইড্রোজেন নিয়ে কাজ শুরু করে দিয়েছে রেল কর্তৃপক্ষ। যদিও এই স্বপ্ন এত তাড়াতাড়ি বাস্তবায়িত হবে তা কেউ কোনদিন ভাবতে পারেনি।

আরও পড়ুন:  Manik Bhatterjee : আরও দুদিনের 'রক্ষা কবচ' মানিকের

Featured article

%d bloggers like this: