29 C
Kolkata

Coronavirus: হিমালয়ের ফুলে মিলল করোনা বধের রাসায়নিক!

নিজস্ব সংবাদদাতা: গোটা বিশ্ব হাফিয়ে উঠেছে অসহ্য একটা ভাইরাসের বিরুদ্ধে। হাজারো চেষ্টা করেও পুরোপুরি শেষ করা সম্ভব হচ্ছে না। আশার আলো জাগালেন IIT মান্ডির(হিমাচল প্রদেশ) গবেষকরা। হিমালয়ে খোঁজ মিলেছে এমন একটি ফুলের জার পাপড়ি দিয়ে করোনার মতো ভাইরাসকে রুখে দেয়া সম্ভব হয়েছে। স্থানীয়রা এটিকে ‘বুরানশ’ (Buransh) নামে ডাকে। দীর্ঘদিনের গবেষণার পর অবশেষে মিলল এই পরীক্ষার ফল।

সারা বিশ্ব নির্ভর করে রয়েছে টিকার উপর। কিন্তু এ এমনই ভাইরাস যে টিকা নিলেও অবাধে শরীরে প্রবেশ করছে। তাই বিকল্প ভাবা ছাড়া গবেষকদের কাছে আর উপায় নেই। ২০২০ সালে হিমালয়ে খোঁজ মিলেছিল ‘রডোডেনড্রন আর্বোরিয়ামের’ (Rhododendron Arboreum)। এরপর ওই বছরেরই ১৯ আগস্ট এই ফুল নিয়ে গবেষণার খসড়া জমা পড়ে। ২৪ আগস্ট অনুমতি মেলে। এরপরই শুরু হয় গবেষণা।

ওই ফুলে এমন কিছু ফাইটো কেমিক্যাল পাওয়া গেছে যার মধ্যে করোনার সঙ্গে লড়ার ক্ষমতা রয়েছে। ফুলের পাঁপড়ি পরীক্ষায় বিজ্ঞানীরা তাতে Quinic acid, 3-Caffeoyl-quinic acid, ৫-O-Coumaroyl-D-quinic acid, ৫-O-Feruloylquinic acid, ২,৪-Quinolinediamine, Coumaric acid, Caffeic acid, Epicatechin, Catechin, ৩-Hydroxybenzoic acid, Shikimic acid, Protocatechuic acid, Epicatechin gallate, Quercetin, Quercetin-O-pentoside, Quercetin-O-rhamnoside, Kaempferol-O-pentoside এবং Kaempferol পেয়েছেন।

একটি বাঁদরের কিডনিতে মূলক প্রয়োগ করা হয়েছে এই ওষুধ। প্রথমে কিডনিকে করোনা সংক্রমিত করা হয়। এরপর যখন করোনার প্রকোপে কিছু কোষ মরে যায় তখন এই ওষুধ প্রয়োগ করা হয়। এরপরই আশানুরূপ ফল মিলেছে বলে জানা গেছে। SARS-CoV-2 MPro এর সঙ্গে লড়ার ক্ষমতা রয়েছে বলেও জানানো হয়েছে। যদিও এর অনেক ধাপ এখনও পরীক্ষা করা বাকি রয়েছে। তবে কিছুটা হলেও যে এই ফুল আশার আলো জাগিয়েছে তা বলার আর অপেক্ষা রাখে না।
উল্লেখ্য, preprints.org এর তরফ থেকে এই গবেষণার উপর প্রতিবেদনটি প্রথম প্রকাশ করা হয়।

IIT Mandi Himachal Pradesh researchers made a research on Himalayan rhododendron Arboreum which is effective against covid19

আরও পড়ুন:  তামিলনাডুতে হঠাৎ বদলি পাঁচ পুলিশ, কিন্তু কেন?
আরও পড়ুন:  Suvendu Adhikari : মমতা দিল্লি থেকে ফিরলেই ফের রাজধানী পারি দেবেন শুভেন্দু ! নেপথ্যে কারণ কী ?

Related posts:

Featured article