18 C
Kolkata

শিক্ষার্থীদের ভ্যাকসিনের জন্য সরকারকে অনুরোধ

নিজস্ব সংবাদদাতা : মার্চ এবং এপ্রিল মাসে আইআইটি-দিল্লি তাদের ৩,৯০১ জন শিক্ষার্থীদের মধ্যে একটি সমীক্ষা করে, যেখানে ২২ শতাংশ শিক্ষার্থী সংক্রামিত ছিল কোভিডে। এর পাশাপাশি এই সমীক্ষার ৬১ শতাংশ শিক্ষার্থী এমন ছিল, যাদের পরিবারের অন্তত একজন সদস্য কোভিড আক্রান্ত ছিল বলে জানা গেছে।

সমীক্ষার পরে আইআইটি-দিল্লি শিক্ষার্থীদের উপস্থিতি এবং সময়সীমা সহ নীতিমালা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছিল। এর পাশাপাশি এই একই মাসে আইআইটি-রুরকি -র ৬০ জন শিক্ষার্থী কোভিডে আক্রান্ত হওয়ার কারণে প্রতিষ্ঠানের পাঁচটি হোস্টেল বন্ধ করে দেওয়া হয়।

মার্চে আইআইটি-যোধপুরের ৬৫ জন শিক্ষার্থী কোভিডে আক্রান্ত হওয়ার কারণে কর্তৃপক্ষ তাদের জি থ্রি ব্লককে একটি কনটেন্টমেন্ট জোন হিসাবে ঘোষণা করে। সম্প্রতি বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল -এর সঙ্গে বৈঠক হয় ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউট -এর প্রধানদের।

আরও পড়ুন:  Crime: 'শ্রদ্ধাকে ৩৫ টুকরো করেছিল, আমি ৭০ টুকরো করব', লিভ-ইন সঙ্গীকে হুমকি যুবকের

সূত্রের খবর, এই বৈঠকে প্রতিষ্ঠানের তরফে তাদের শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরে আসার সুবিধার্থে টিকা দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করা হয়েছে। অন্যদিকে আবার মার্চে আইআইটি-ভুবনেশ্বর থেকেও ১০ টি কোভিড মামলার খবর উঠে আসে।

গতবছর ডিসেম্বরে আইআইটি-মাদ্রাজে ৭১ জন কোভিড সংক্রমিতের মধ্যে ৬৬ জন ছিল প্রতিষ্ঠানের শিক্ষার্থী। ভারতে ইতিমধ্যে সংক্রমণের রাশ টানতে টিককরণ প্রক্রিয়া চলছে জোরকদমে। সংক্রমণের দ্বিতীয় তরঙ্গে সকল বয়সী মানুষ সংক্রমিত হওয়ায় ৪৫ বছর এবং তার ঊর্ধ্ব বয়সীদের সঙ্গে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদেরকেউ টিকাকরণের আওতায় আনা হয়েছে।

তবে অধিক জনসংখ্যার এই দেশে সকল মানুষকে টিকা দেওয়ার কাজে হিমশিম খেতে হচ্ছে সরকারকে। দেশের এই টিকা সংকটের সময়ে আইআইটিগুলি তাদের শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার ক্ষেত্রে সহায়তা করার কথা জানিয়েছে সরকারকে ।

আরও পড়ুন:  Uttar Pradesh: ছটফট করে মরে গেল শিশু, Video করলেও কেউ হাসপাতালে নিয়ে গেল না

Featured article

%d bloggers like this: