25 C
Kolkata

সাইকেল নিয়েই ওঠা যাবে মেট্রোয়

নিজস্ব সংবাদদাতা : করোনা পরিস্থিতিতে দুচাকার উপর মানুষের ঝোঁক বেড়েছে। যাদের পকেটে জোর আছে অনেকেই বাইক কিনে ফেলেছেন। কিন্তু একটা বিশাল অংশ সাইকেলের উপরেই ভরসা রেখে চলেন। সাইকেলে চড়ে গন্তব্যে যাচ্ছেন।

এই পরিস্থিতিতে বড়সড় সিদ্ধান্ত কোচি মেট্রোর। এবার সাইকেল নিয়েই ওঠা যাবে মেট্রোতে। গন্তব্য দূর হলে যাত্রীরা এমন সুবিধা পাবেন এখন থেকে। যদিও সব স্টেশনে থাকছে না এই সুবিধা। আপাতত ৬টি স্টেশনে থেকে সাইকেল নিয়ে ওঠা-নামা করা যাবে। কেমন সাড়া মেলে, তার ওপর নির্ভর করে পরবর্তীকালে বাড়ানো হবে স্টেশনের সংখ্যা।

এমনই সিদ্ধান্ত নিয়েছে কোচি মেট্রো রেল লিমিটেড। সাইকেল ওঠানোর জন্য কোনও বাড়তি মূল্য লাগবে না। তাই এবার এক জায়গা থেকে অন্য জায়গায়, অর্থাত্ দূরের রাস্তাও অতিক্রম করা যাবে সাইকেলে।ছাংগামপুজা পার্ক, পালারিভাত্তম, টাউন হল, এরনাকুলম সাউথ, মহারাজা কলেজ এবং এলাকুলাম মেট্রো স্টেশন থেকে ওঠা-নামা করতে পারবেন সাইকেল আরোহীরা।

আরও পড়ুন:  নবান্নে নয় বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হতে পারে জিটিএ প্রধানের

কোচি মেট্রোর অ্যাডিশনাল চিফ সেক্রেটারি অলকেশ কুমার শর্মা জানিয়েছেন, ‘আমরা এই পরিষেবা শুরু করেছি যাতে যাত্রীদের মধ্যে মোটর-চালিত যানবাহনের নির্ভরতা কমে। তার সঙ্গে একটা সুস্থ জীবনযাত্রা মেনে চলা সম্ভব হবে। মানুষ নিজেদের ফিটনেস ও শরীরচর্চা নিয়ে ওয়াকিবহাল। এই পরিষেবা চালু হওয়ায় যাত্রীদের সাইকেল চালানোর পরিমাণ বাড়বে। ফলে তাদের স্বাস্থ্য ভাল হবে। তার সঙ্গে মোটরচালিত যান কম চলায় দূষণের মাত্রাও কমবে।’

Featured article

%d bloggers like this: