22 C
Kolkata

UP Assembly Election: National: ১৮০ ডিগ্রি ঘুরে মত বদল নরেশের

নিজস্ব সংবাদদাতা: সামনেই উত্তরপ্রদেশ বিধানসভার নির্বাচন। যে নির্বাচনকে পাখির চোখ করেছে যুযুধান সব রাজনৈতিক দলই। ঠিক এই সময়ই প্রথমে সমাজবাদী পার্টি এবং রাষ্ট্রীয় লোকদলের জোটকে সমর্থন করার কথা ঘোষণা করেও ফের ১৮০ ডিগ্রি ঘুরে মত বদল করলেন ভারতীয় কিষাণ ইউনিয়নের সভাপতি নরেশ টিকায়েত। সাফ জানিয়ে দিলেন, এই নির্বানে তাঁরা কাউকেই সমর্থন না করে নিরপেক্ষ থাকবে।

উল্লেখ্য়, গত দুদিন আগে ভারতীয় কিষাণ ইউনিয়নের এই নেতা ঘোষণা করেছিলেন, আসন্ন উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে তাঁদের সংগঠন অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি এবং জয়ন্ত চৌধুরীর রাষ্ট্রীয় লোকদলকে সমর্থন করবে। টিকায়েতের এই ঘোষণার পর পরই রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেছিলেন, এই প্রথমবার কৃষকদের এই সংগঠন তার ‘নিরপেক্ষ’ তকমা উঠিয়ে দিয়ে বিজেপি বিরোধী কোনও রাজনৈতিক দলকে সমর্থন করতে পারে। ঠিক এই ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ‘ডিগবাজি’ খেতে দেখা গেল কিষাণ মোর্চার সভাপতি নরেশ টিকায়েতকে। এই প্রসঙ্গে কৃষক নেতা সাংবাদিকদের বলেন, দয়া করে কিছু মনে করবেন না, আমি ভুলভাল বলে ফেলেছিলাম। যা বলা আমার ঠিক হয়নি। সংযুক্ত কিষাণ মোর্চা উত্তরপ্রদেশের নির্বাচনে কোনও দলকেই সরাসরি সমর্থন করবে না। তারা নিরেপক্ষ থাকবে।

এরপরেই আসরে নামেন নরেশ টিকায়েতের ভাই কৃষক আন্দোলনের অন্য়তম মুখ রাকেশ টিকায়েত। তিনি সাংবাদিকদের বলেন, শুধু উত্তরপ্রদেশই নয়, আসন্ন ৫টি রাজ্য়েই যে বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে, সেই প্রতিটি রাজ্য়েই কিষাণ মোর্চা নিরেপক্ষ থাকবে।

এর আগে অবশ্য় গত ২০২১ সালে যে পাঁচ রাজ্য়ে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, তাতে অবশ্য় সরাসির কিষাণ মোর্চা বিজেপি বিরোধী দলগুলিকে সমর্থন করে সরাসরি প্রচারে অংশ নিয়েছিল। কিন্তু এবার সেই কৃষকদের অবস্থান বদল কেন হল, তাই নিয়েই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক বিশ্লেষণ। অনেকের মতে, বিধানসভা নির্বাচনের আগে যোগীরাজ্য়ে কৃষক নেতা নরেশ টিকায়েত যেভাবে নিজের অবস্থান বদল করলেন তা একপ্রকার চমকপ্রদ ঘটনা ছাড়া আর কিছুই নয়। অবশ্য় কেউ কেউ আবার নরেশ টিকায়েতের এই ডিগবাজির পিছনে বিজেপির শীর্ষস্থানীয় নেতাদের হাত দেখতে শুরু করেছেন।

আরও পড়ুন:  Shraddha Walker Murder Case: শ্রদ্ধা খুনে অভিযুক্তর শাস্তির আশ্বাস শাহের

Featured article

%d bloggers like this: