28 C
Kolkata

আফগান ইস্যুতে পাকিস্তানের সঙ্গে বৈঠকে ভারত

নিজস্ব সংবাদদাতাঃ আফগানিস্তান তালিবান দখলে যাওয়ার পর পরিস্থিতি অত্যন্ত খারাপ হয়েছে। দ্বিতীয় বার ক্ষমতায় আসার আগেই তালিবানের পক্ষ থেকে নিজেদের পরিবর্তনের কথা বলা হয়েছিল। কিন্তু সরকার গঠনের পর সেই বিষয় চোখে পড়ছে না। আফগানিস্তানে পরিস্থিতি নিয়ে আগামী ২০ অক্টোবর পাকিস্তানের সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারত।

তালিবানের আফগানিস্তান দখলের পর কেটে গিয়েছে ২ মাস। রুশ সরকারের উদ্যোগে মস্কোতে একটি বৈঠক হবে বলে জানা গিয়েছে। ভারতের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল মস্কোতে যাচ্ছে বৈঠকে অংশ নিতে। এই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ। পাশাপাশি উপস্থিত থাকবেন রুশ নিরাপত্তা উপদেষ্টাও।

তারপর নয়াদিল্লিতে হবে একটি বৈঠক। তালিবান প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন কেউ কেউ। আফগান সরকারকে এখনো পর্যন্ত রাশিয়া চীন পাকিস্তান পরোক্ষ সমর্থন জানিয়েছে। অক্টোবরে মস্কোতে হওয়া বৈঠকে মূল বিষয় আফগানিস্তানের পরিস্থিতি। মস্কোর বৈঠকে তালেবান প্রতিনিধি’ উপস্থিত থাকলেও নয়াদিল্লির বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে কিন্তু তালিবান সরকারকে আমন্ত্রণ বিষয়ে বিদেশমন্ত্রক এখনও নীরব।

উল্লেখ্য চলতি বছর ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবানরা। ক্ষমতায় আসার আগেই তারা জানিয়েছিল, আগের তালেবান-সরকার যেরকম কঠোর ছিল এবার তার অনেক বদল হয়েছে।

কিন্তু সরকার গঠনের পর দেখা গিয়েছে ভিন্ন চিত্র। সেখানে গণহত্যা চালিয়েছে তালিবানরা। লঙ্ঘন হয়েছে মানবহয়েছে। এই সকল বিষয় নিয়েই মস্কোতে আলোচনায় বসতে চলেছে দেশগুলি।

আরও পড়ুন:  Chandigarh Airport: বদলে যাচ্ছে চণ্ডীগড় বিমানবন্দরের নাম, মন কি বাতে ঘোষণা মোদীর

Featured article

%d bloggers like this: