28 C
Kolkata

Missile Launch: চীনকে যোগ্য জবাব

ভুবনেশ্বর: এ যেন খুন কে বদলা খুন। সম্প্রতি অত্যাধুনিক মিসাইল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল চীন। এই পরিক্ষে ভারতের উদ্দেশেই ছিল বলে মনে করছেন বিশ্লেষকরা। শুক্রবার তারই পালটা দিয়ে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল ভারতীয় নৌসেনা ও ডিআরডিও।

Indian Army at Ladakh

এদিন ওড়িশা উপকূলে চাঁদিপুরের কাছে ‘ভার্টিক্যাল লঞ্চ শর্ট রেঞ্জ সার্ফেস টু এয়ার মিসাইলে’র সফল উৎক্ষেপণ করে নৌসেনা ও প্রতিরক্ষা গবেষণা কেন্দ্র ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। নৌসেনার যুদ্ধজাহাজ থেকে মাঝআকাশে নির্ধারিত লক্ষ্যে নিখুঁত ভাবে আঘাত হানে মিসাইলটি। ডিআরডিও সূত্রে খবর, নৌসেনার জাহাজে মোতায়েন এই মিসাইল সিস্টেমটি স্বল্প দূরত্বে যে কোনও যুদ্ধবিমান বা ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে সক্ষম। এই মিসাইলে থাকা অত্যাধুনিক সেন্সর খুব আধুনিক। ভারতের এই মিসাইল, রাডার তরঙ্গকে ফাঁকি দিয়ে সমুদ্রপৃষ্ট ঘেঁষে আসা মিসাইলও খুঁজে বের করে নষ্ট করতে সক্ষম। সমর বিশেষজ্ঞদের ধারণা, এর ফলে নৌসেনার রণতরীগুলির প্রতিরক্ষা ব্যবস্থা আরও নিশ্ছিদ্র হয়ে উঠবে।

আরও পড়ুন:  Crime: ফের দলিত নির্যাতন যোগীরাজ্যে, গণধর্ষণের পর পুড়িয়ে হত্যা নাবালিকাকে
Test launch of VLSRSAM

লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা অব্যাহত। দুই দেশের মধ্যে সামরিক স্তরে অন্তত ১২ দফা আলোচনা হলেও সীমান্ত সমস্যার কোনও সমাধান মেলেনি। সীমান্ত এলাকা থেকে বাহিনী কমানোর কথা হলেও তা মানেনি চীন। বরং সেতু নির্মাণ করে আরও বাড়িয়েছে নিজেদের শক্তি। এইরকম পরিস্থিতিতে গত শনিবার, বিধ্বংসী ক্ষেপণাস্ত্র , ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করে চীন।

আরও পড়ুন:  Harmanpreet : ম্যাচ জিতে উচ্ছ্বসিত হরমানপ্রীত, ঝুলনকে নিয়ে আবেগঘন বার্তা
India Navy gets stronger with this missile

এখন গোটা বিশ্ব রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ব্যস্ত। ফলে এশিয়া মহাদেশে সেই অর্থে নজর দিচ্ছে না ইউরোপ ও আমেরিকা। এই সুযোগে লাদাখে ফের আগ্রাসী হয়ে উঠতে পারে লালফৌজ। কিন্তু ভারতও যে তৈরি সেই বার্তাই যেন এদিনের মিসাইল উৎক্ষেপণ বহন করছে।

PM Modi visits DRDO

উল্লেখ্য, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের আগ্রাসী মনোভাবকে টক্কর দিতে ভারত ধীরে ধীরে আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে মহড়া কিংবা যুদ্ধের অস্ত্র কেনাবেচার চুক্তি মতো পদক্ষেপের মাধ্যমে সামরিক যোগসূত্র আরও জোরদার করছে। চীনের লাগাতার চোখরাঙানির জবাব দিতেই গত জানুয়ারি ভারতের সঙ্গে ব্রহ্মস মিসাইল কিনতে চুক্তিবদ্ধ হয়েছে ফিলিপাইন্স। অর্থাৎ সবদিক থেকেই চীনবিরোধী একটা সমঝোতায় যেন আবদ্ধ হচ্ছে দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলি। এই কড়া বার্তা যত বুঝতে পারছে, ততই নিজেদের ‘দাদাগিরি’র চাপটা বুঝতে পারছে চীন।

আরও পড়ুন:  Kolkata: হয়েও হল না পুরো মিছিল, কালীঘাটেই আটকে দেওয়া হল ‘ভারত জোড়ো যাত্রা’
আরও পড়ুন:  'গরিব হতে পারি, কিন্তু ১০ হাজার টাকার জন্য বিক্রি হব না', অঙ্কিতা খুনে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Related posts:

Featured article

%d bloggers like this: