28 C
Kolkata

আপনার ব্যাঙ্কের টাকা হাতিয়ে নিতে পারে হ্যাকাররা

নিজস্ব সংবাদদাতা : এক নতুন অ্যানড্রয়েড ম্যালওয়্যার সম্পর্কে সতর্ক করল কেন্দ্রীয় সরকারের অধীন ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)। দ্রিনিক নামক সেই ম্যালওয়্যারের ভয় শুধু একটি ব্যাঙ্ক নয়। বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-সহ দেশের ২৭টি ব্যাঙ্কের তথ্য হাতিয়ে নিতে পারে এই ম্যালওয়্যার। ইতিমধ্যেই বেশ কিছু অভিযোগ আসার পরে ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম জানতে পেরেছে, গ্রাহকদের কাছে আয়কর দফতরের কর্মী সেজে কথা বলছে হ্যাকাররা।

গ্রাহক আয়কর দফতর থেকে টাকা ফেরত পাবেন জানিয়ে একটি এসএমএস পাঠানো হচ্ছে। সেখানে দেওয়া লিঙ্ক খুললে একেবারে আয়কর দফতরের ওয়েবসাইটের মতোই একটি পাতা খুলছে। সেখানে নাম, প্যান, আধার, মোবাইল নম্বরের সঙ্গে ঠিকানাও চাওয়া হচ্ছে। সেই সঙ্গে আয়কর দফতরের টাকা ফেরত পাওয়ার জন্য একটি অনলাইন ফর্ম পূরণ করতে বলা হচ্ছে। যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি চাওয়া হচ্ছে। দিতে বলা হচ্ছে, ডেবিট কার্ডের নম্বর, এক্সপায়ারি ডেট, সিভিভি এবং পিন। যেগুলি পেয়ে গেলে ব্যাঙ্কে জমানো সব টাকা হাতিয়ে নেওয়ার কোনও সমস্যাই থাকে না।

আরও পড়ুন:  Goa Tmc: সবচেয়ে বেশি খরচ করেও গোয়ায় জয় অধরা তৃণমূলের
আরও পড়ুন:  5G Network: অপেক্ষার অবসান! এই দিনেই চালু হবে ৫জি পরিষেবা

সিইআরটি-ইন জানিয়েছে, মোবাইল ফোনে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে খুবই সতর্ক থাকতে হবে। খেয়াল রাখতে হবে ওই অ্যাপটি আপনার মোবাইল ফোন প্রস্তুতকারী সংস্থার অ্যাপ স্টোরে রয়েছে কি না। গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করলেও ঝুঁকি কম। তব সব সময়েই কোনও অ্যাপ ডাউনলোড করার সময়ে দেখে নেওয়া উচিত ওই অ্যাপটি অতীতে কত মানুষ ব্যাবহার করেছেন, তাঁরা কী মন্তব্য করেছেন।

Featured article

%d bloggers like this: