29 C
Kolkata

ছোট্ট রকেটের উৎক্ষেপণ কি সফলতা পাবে?

নিজস্ব প্রতিবেদন: রবিবার সকালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) – র একটি নতুন রকেট, স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (এসএসএলভি), শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। এই রকেটটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট-০২ এবং আজাদি-স্যাট বহন করছে। আজাদী-স্যাট স্যাটেলাইটটি ‘স্পেস কিডজ ইন্ডিয়া’ র অন্তর্গত ৭৫০ জন স্কুল ছাত্রীরা তৈরী করেছে।

স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে ৭৫০ জন স্কুল ছাত্র দ্বারা নির্মিত ৭৫টি পেলোড নিয়ে “আজাদি-স্যাট”। স্যাটেলাইটটির ডিজাইন করা মেয়ে শিক্ষার্থীরাও শ্রীহরিকোটার স্পেসপোর্টে এসএসএলভি-ডি১ উৎক্ষেপণ প্রত্যক্ষ করেছে।

এসএসএলভি ৩৪ মিটার লম্বা অর্থাৎ একটি পিএসএলভি থেকে প্রায় ১০ মিটার কম। পিএসএলভির ২.৮ মিটারের তুলনায় এটির ব্যাস ২ মিটার। বিশ্বস্ত পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (পিএসএলভি), জিওসিঙ্ক্রোনাস লঞ্চ ভেহিকেল (জিএসএলভি) এর মাধ্যমে সফল মিশন উৎক্ষেপণের পর এটি ছিল মহাকাশ সংস্থার দ্বারা এসএসএলভি-এর প্রথম উৎক্ষেপণ।

আরও পড়ুন:  Hand Transplant : বিশ্বে তৃতীয় এবং দেশে প্রথম এই বিরল অস্ত্রোপচার
আরও পড়ুন:  Hand Transplant : বিশ্বে তৃতীয় এবং দেশে প্রথম এই বিরল অস্ত্রোপচার

দুটি স্যাটেলাইট বহনকারী ফ্লাইটের চূড়ান্ত পর্যায়ে রকেটটি ডেটা হারিয়ে যাওয়ার পরে সমস্যায় পড়েছে বৈজ্ঞানিক এবং প্রকৌশলীরা বর্তমানে বোঝার চেষ্টা করছেন যে ১২০ টন স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল দুটি স্যাটেলাইটকে একটি স্থিতিশীল কক্ষপথে ইনজেকশন করতে সক্ষম হয়েছিল কিনা। এটা স্পষ্ট না হওয়া পর্যন্ত মিশনকে সফল ঘোষণা করা যাবে না।

“এসএসএলভি-ডি1 সমস্ত পর্যায়ে প্রত্যাশিতভাবে পারফর্ম করেছে। মিশনের টার্মিনাল পর্বে, কিছু ডেটা ক্ষতি হচ্ছে। আমরা একটি স্থিতিশীল কক্ষপথ অর্জনের বিষয়ে মিশনের চূড়ান্ত ফলাফলের উপসংহারে উপসংহার বিশ্লেষণ করছি,” ISRO চেয়ারম্যান এস. বললেন সোমানাথ।

আরও পড়ুন:  Yogi Adityanath Temple: মন্দিরে আরাধ্য মুখ্যমন্ত্রী!
আরও পড়ুন:  গেহলট বনাম পাইলট, কে হবেন মুখ্যমন্ত্রী ? সোমেই সিদ্ধান্ত নেবে শীর্ষ নেতৃত্ব

Related posts:

Featured article

%d bloggers like this: