25 C
Kolkata

Japan PM to visit India : আজই ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : আজ ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দয়িত্ব নেওয়ার পর এই প্রথম ভারতের মাটিতে পা রাখবেন তিনি। ১৪ তম ভরত-জাপান বার্ষিক সম্মেলনে যোগ দিতেই তিনি ভারতে আসছেন। শেষ ভারত-জাপান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালে টোকিওতে। এই সম্মেলনে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয় নিয়ে আলোচনা হবে।

শেষ ভারত-জাপান শীর্ষ সম্মেলন হয়েছিল ২০১৮ সালে টোকিওতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার এটাই হতে চলেছে প্রথম বৈঠক। জানা গিয়েছে, দু’দিনের এই ভারত সফরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন। একইসঙ্গে প্রায় ৩০০ বিলিয়ন ইয়েন ঋণও অনুমোদন করতে পারেন যাচ্ছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, জাপানের প্রধানমন্ত্রীদের মধ্যে এই শীর্ষ সম্মেলনটি সাড়ে তিন বছর পর অনুষ্ঠিত হচ্ছে। গত ৪ ঠা অক্টোবর প্রধানমন্ত্রী হিসেবে সোপর্দ গ্রহণ করেছেন কিশিদা। শনিবার বিকেলে ভারতে পৌঁছবেন কিশিদা। এই দুদিনে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি ভারতের নগরোয়ন্নন নিয়ে আলোচনা করবেন। রবিবারই তিনি দেশ ছাড়বেন।

আরও পড়ুন:  ত্রিপুরায় বিজেপি প্রার্থীরাই সবচেয়ে ধনী – রিপোর্ট এডিআর-এর

প্রসঙ্গত ,জাপানের শিনকানসেন বুলেট ট্রেনে ব্যবহৃত প্রযুক্তি দিয়েই মুম্বই-আহমেদাবাদ হাই-স্পিড রেল, ফ্রেট করিডর ও মেট্রো প্রকল্প তৈরি করা হচ্ছে। এই বিষয়গুলি নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হতে পারে। করোনার কারণে ২০২০ আর ২০২১ সালে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে পারেনি। তাই এবছর জাপান কোয়াড নেতাদের একটি ব্যক্তিগত শীর্ষ সম্মেলনের আয়োজন করা হবে। সেই সম্মিলনে মোদির যোগ দেওয়ার সম্ভবনা প্রবল।

Featured article

%d bloggers like this: