25 C
Kolkata

Mallikarjun Kharge: কংগ্রেস সভাপতি পদে লড়বেন মল্লিকার্জুন খাড়গে? তুঙ্গে জল্পনা

নিজস্ব প্রতিবেদন: ১৭ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচন। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন আজই। এদিকে, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এই নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। গেহলট সরে দাঁড়ানোর পর কংগ্রেসের সভাপতি নির্বাচনে নয়া মোড়। জানা যাচ্ছে, জি-23 গ্রুপের সদস্য লোকসভা সাংসদ শশী থারুর বিপরীতে প্রার্থী হচ্ছেন সোনিয়া গান্ধির বিশ্বস্ত ও অনুগত প্রবীণ মল্লিকার্জুন খাড়গে। আজ তিনি মনোনয়ন পত্র জমা দেবেন। এদিকে, শশী থারুরেরও আজ মনোনয়ন পত্র জমা দেওয়ার কথা।

বৃহস্পতিবার সভাপতি পদের দৌড় থেকে সরে দাঁড়ান অশোক গেহলট। রাজস্থান কংগ্রেসের বিদ্রোহের জন্য সোনিয়া গান্ধীর কাছে ক্ষমা চেয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এদিকে, এদিন সকালেই কংগ্রেস সাংসদ দিগ্বিজয় সিংকে দেখা গিয়েছে দলের নেতা ও রাজ্যসভায় বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গের বাড়িতে যেতে। এদিনই দিগ্বিজয়ের মনোনয়ন জমা দেওয়ার কথা। কিন্তু পরিস্থিতি যা, খাড়গে সভাপতির দৌড়ে ঢুকে পড়লে সরে যাবেন দিগ্বিজয়। মনে করা হচ্ছে, এই নিয়েই হয়তো আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। জানা গিয়েছে ‘এক ব্যক্তি এক পদ’ নীতি মানতে রাজ্যসভায় বিরোধী দলনেতার পদ থেকে সরে যাবেন খাড়গে।

আরও পড়ুন:  Suvendu Adhikari: ডায়মন্ড হারবারে সভা করার অনুমতি পেল বিরোধী দলনেতা

উল্লেখ্য, দীর্ঘ দু’দশকেরও বেশি সময় পরে দেশের সবচেয়ে প্রাচীন এই দলটির সভাপতি নির্বাচন হচ্ছে ৷ এই নির্বাচন আরও তাৎপর্যপূর্ণ, গান্ধি পরিবার এই সভাপতির দৌড়ে অংশ নিচ্ছে না । রাহুল গান্ধি ভারত জোড়ো যাত্রায় ৷ জানা গিয়েছে, নভেম্বরে প্রিয়াঙ্কা গান্ধি বঢরাও তাঁর সঙ্গে এই যাত্রায় যোগ দেবেন ৷ আর সোনিয়া গান্ধি শারীরিক কারণে অনেক দিন ধরেই সভানেত্রীর পদ থেকে সরে দাঁড়াতে চাইছেন।

Featured article

%d bloggers like this: