25 C
Kolkata

#IndiaPoverty Death Record: অনাহারে ভারতে ১.৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয় প্রতিবছর: রিপোর্ট

নয়াদিল্লি: কোটি কোটি টাকা খরচ করে তৈরি হচ্ছে মূর্তি। নেতাদের ডাকা হচ্ছে বেআইনি সম্পত্তি বাড়ায়। সেই দেশেই তাদের নির্বাচিত করা মানুষগুলো মরছে অনাহারে। ঠিক যেন মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায় কে বাঁচে’র গল্প। মৃত্যু গড়াগড়ি খাচ্চে রাস্তায়। দেখছে কে? দু-একজন মৃত্যুঞ্জয় ছাড়া। State of India’s Environment 2022: In Figures-এর রিপোর্ট বলছে, খাদ্যের অভাবে ভারতে ১.৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয় প্রত্যেক বছর। শুধু তাই নয়, ভারতের জনসংখ্যার ৭০ শতাংশ উপযুক্ত আহার জোগাড়ের সামর্থ্য নেই। Centre for Science and Environment (CSE) এবং Down to Earth magazine-এ এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

Food and Agriculture Organisation-এর ব্যাখ্যা, কোনও খাদ্যদ্রব্যের মূল্য যদি একজন মানুষের রোজগারের ৬৩ শতাংশের বেশি হয়, তবেই তাকে সামর্থ্যের বাইরে বলে ধরা হয়। এই তালিকায় রয়েছে ফল, সবজি, মাছ, মাংস সবই। এদেশে একজন নাগরিকের রোজগার কতটা কম হলে সাধারণ খাবারের জোগানটুকু নিজের জন্য দেওয়া সম্ভব হয় না। Global Nutrition Report, 2021 বলছে এই হেলদি ডায়েটের খাবার দেশের ৭১ শতাংশ মানুষের জোগানের ক্ষমতা নেই।

Consumer Food Price Index-এর তথ্য অনুযায়ী, গত এক বছরে মুদ্রাস্ফীতি বেড়েছে প্রায় ৩২৭ শতাংশ। যে কারণে বিদেশ থেকে আনা তো দূর, দেশের শাক সব্জিতে হাত দেওয়ার ক্ষমতা নেই দারিদ্র সীমার নিচে থাকা জনগণের। Down To Earth-এর ম্যানেজিং ডিরেক্টর রিচার্ড মহাপাত্র জানান, ‘শহুরে এলাকার থেকে গ্রামীণ অঞ্চলে মুদ্রাস্ফীতির প্রভাব বেশি।’
প্রশ্ন, এত পরিসংখ্যান দেখেও রাজনৈতিক টানাহ্যাঁচড়া বন্ধ হয়ে দেশের তৃণমূল স্তরে কবে নজর যাবে প্রশাসনের?

আরও পড়ুন:  Crime: 'শ্রদ্ধাকে ৩৫ টুকরো করেছিল, আমি ৭০ টুকরো করব', লিভ-ইন সঙ্গীকে হুমকি যুবকের

Featured article

%d bloggers like this: